একীভুত হচ্ছে বিএসআরএম লিমিটেড ও বিএসআরএম এসএমএল

সময়: মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০১৯ ৬:৫৩:৪৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড (বিএসআরএম) একই গ্রুপের অপর কোম্পানি বিএসআরএম স্টিল মিলস লিমিটেডকে (বিএসআরএম এসএমএল) একীভূত করার সিদ্ধান্ত নিয়েছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানি আইন, ১৯৯৪ এর ২২৮ ও ২২৯ ধারার আওতায় কোম্পানি দুটি একীভূত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে মার্জারের এ সিদ্ধান্ত কার্যকর করতে বিনিয়োগকারীদের অনুমোদন ও হাইকোর্টের সম্মতি প্রয়োজন হবে। আগামী ১৯ ডিসেম্বর অনুষ্ঠেয় বিএসআরএমের বার্ষিক সাধারণ সভায় (এজিএম) একীভূত ইস্যুটি বিনিয়োগকারীদের সম্মতির জন্য উত্থাপন করা হবে।
বিএসআরএম লিমিটেড বর্তমানে বিএসআরএম এসএমএল এর ৪৪.৯৭ শতাংশ শেয়ার ধারণ করছে। এ অবস্থায় বিএসআরএম লিমিটেডের পরিচালনা পর্ষদ শতভাগ শেয়ার অধিগ্রহনের সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ বিএসআরএম এসএমএল তালিকাভুক্ত বিএসআরএম লিমিটেডের সঙ্গে একীভুতকরণ হবে। এরজন্য বাকি ৫৫.০৩ শতাংশের বিপরীতে শেয়ার ইস্যু করা হবে।
বিএসআরএম লিমিটেড ২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানিটির পরিশোধিত মূলধন ২৩৬ কোটি টাকা ও শেয়ার সংখ্যা ২৩ কোটি ৬০ লাখ।
অন্যদিকে বিএসআরএম এসএমএল তালিকাবহির্ভুত কোম্পানি। এটি বিএসআরএমের একটি সহযোগী প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানটি বিলেট উৎপাদন করে থাকে। ২০১৭-১৮ সালে কোম্পানিটি ৮ লাখ ৬০ হাজার টন বিলেট উৎপাদন করেছিল। ওই বছর কোম্পানিটির নিট মুনাফা হয় ৯৩ কোটি ৮০ লাখ টাকা।
এদিকে একীভূতকরণের লক্ষ্যে বিএসআরএম লিমিটেড ইতিমধ্যে ভ্যালুয়ার নিয়োগ দিয়েছে। যারা বিএসআরএম এসএমএলের দর ও শেয়ার ইস্যুর পরিমাণ মূল্যায়ন করবে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/রী

Share
নিউজটি ৪৮০ বার পড়া হয়েছে ।
Tagged