খুব শিগগিরই বাংলাদেশের শেয়ারবাজারে কমোডিটি এক্সচেঞ্জ চালু হবে

সময়: বৃহস্পতিবার, আগস্ট ২৪, ২০২৩ ৪:৪৪:৫৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: খুব শিগগিরই বাংলাদেশের শেয়ারবাজারে কমোডিটি এক্সচেঞ্জ চালু হবে বলে জানিয়েছেন শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। এতে দক্ষিণ আফ্রিকাসহ অন্যান্য দেশের ব্যবসায়ীরাও বাণিজ্য করতে পারবে।

বুধবার (২৩ আগস্ট) দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে অনুষ্ঠিত ‘দ্য রাইজ অব বেঙ্গল টাইগার: বাংলাদেশ ট্রেড অ্যান্ড বিজনেস সামিট’এ দেওয়া বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিএসইসি এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) যৌথভাবে এ সামিটের আয়োজন করেছে। বুধবার দক্ষিণ আফ্রিকার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় অনুষ্ঠানটি শুরু হয়। এতে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে বিএসইসির চেয়ারম্যান বলেন, দক্ষিণ আফ্রিকায় বর্ণবৈষম্যের অবসানের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে জাতিসংঘে দ্ব্যর্থহীন সমর্থন ব্যক্ত করেন।

বহু আন্তর্জাতিক মঞ্চেও বহুবার এই দাবির পুনরাবৃত্তি করেন। গত ১৫ বছরে দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি পেয়েছে। তবে এটি তুলনামূলকভাবে এখনো অনেক কম।

তিনি বলেন, ক্রমবর্ধমান জনসংখ্যা এবং ক্রমবর্ধমান ক্রয়ক্ষমতার কারণে বাংলাদেশ বাণিজ্যের কেন্দ্রস্থল হয়ে উঠেছে। শতভাগ বিদ্যুতায়নের কারণে আমাদের উৎপাদন খরচ অনেক কমেছে।

দীর্ঘমেয়াদে বিনিয়োগের জন্য বাংলাদেশের শেয়ারবাজারে অনেক ভালো কোম্পানি রয়েছে। এসব কোম্পানিতে বিনিয়োগ করে সাউথ আফ্রিকার ব্যবসায়ীরা লাভবান হতে পারে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, দক্ষিণ আফ্রিকার গণপূর্ত ও পরিকাঠামো মন্ত্রী শিলে জিকালালা, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশের রাষ্ট্রদূত নূর ই হেলাল সাইফুর রহমান রোড শোতে উপস্থিত আছেন।

 

 

Share
নিউজটি ৮৫ বার পড়া হয়েছে ।
Tagged