সূচক কমলেও বেড়েছে লেনদেন

ঘুরে ফিরে পতনের বৃত্তে বাজার

সময়: বুধবার, আগস্ট ১০, ২০২২ ৫:৪৪:০৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আবারও ঘুরে ফিরে পতনের বৃত্তে অবস্থান করছে দেশের শেয়ারবাজার। গত সপ্তাহে ধারাবাহিক উত্থান হলেও চলতি সপ্তাহে বিপরীত চিত্রে লেনদেন হচ্ছে শেয়ারবাজারে। চলতি সপ্তাহে লেনদেন হওয়া তিন কার্যদিবসই পতন হয়েছে শেয়ারবাজারে। আগের কার্যদিবসের চেয়ে আজ ১০ আগস্ট ব্যাপক দরপতন হয়েছে শেয়ারবাজারে। শেয়ারবাজারের সব সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৮.০৪ পয়েন্ট বা ১.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ১৮০.৯০ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৩.৮১ পয়েন্ট বা ১ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৬.৬৪ পয়েন্ট বা ১.১৯ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫৪.৪২ পয়েন্টে এবং দুই হাজার ২১০.৯৫ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৯৯ কোটি ১৬ লাখ টাকার। যা আগের কার্যদিবস হতে ২৮৪ কোটি ৩০ লাখ টাকা কম। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ৮৩ কোটি ৪৬ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৬টির বা ৬.৮৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ২৭৯টির বা ৭৩.৬১ শতাংশের এবং ৭৪টির বা ১৯.৫৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৩০.৫০ পয়েন্ট বা ১.২৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ২০৭.৯০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৪টির, কমেছে ১৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির দর। আজ সিএসইতে ১৭ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

 

Share
নিউজটি ২২৫ বার পড়া হয়েছে ।
Tagged