৩ কোম্পানির এজিএম সম্পন্ন

সময়: মঙ্গলবার, ডিসেম্বর ৩১, ২০১৯ ৭:১৮:২২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) গতকাল অনুষ্ঠিত হয়েছে। কোম্পানিগুলো হলো-অ্যাকটিভ ফাইন কেমিক্যাল লিমিটেড, এস এস স্টিল লিমিটেড ও এএফসি এগ্রো বায়োটিক লিমিটেড।
অ্যাকটিভ ফাইন কেমিক্যালস : গতকাল রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে এ কোম্পানির ৯ম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে। সভায় উপস্থিত ছিলেন কোম্পানির চেয়ারম্যান মোহাম্মদ জিয়াউদ্দিন, ব্যবস্থাপনা পরিচালক এসএম সাইফুর রহমান, পরিচালক মোহাম্মদ আফজাল, স্বতন্ত্র পরিচালক মোহাম্মদ সোহেল। এ সময় বিনিয়োগকারীরা লভ্যাংশসহ অন্যান্য এজেন্ডা অনুমোদন করেন।
এএফসি এগ্রো : গতকাল মঙ্গলবার রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে ৯ম এজিএম অনুষ্ঠিত হয়েছে। সভায় ৩০ জুন ২০১৯ সমাপ্ত আর্থিক বছরে ঘোষিত ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড অনুমোদন করা হয়।
সভায় সভাপতিত্ব করেন ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আফজাল। এছাড়া আরো উপস্থিত ছিলেন কোম্পানির পরিচালক এস এম সাইফুর রহমান, মোহাম্মদ জিয়াউদ্দিন, স্বতন্ত্র পরিচালক মোহাম্মদ সোহেল প্রমুখ।
২০১৮-২০১৯ অর্থবছরে কোম্পানিটি শেয়ারপ্রতি আয় করেছে ৩ টাকা ২২ পয়সা। আগের বছরের একই সময়ে যা ছিল ৩ টাকা ৪১ পয়সা। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য হয়েছে ১৯ টাকা ২৯ পয়াসা। আগের বছরে যা ছিল ১৮ টাকা ৪৭ পয়সা।
এস এস স্টিল লিমিটেড : এস এস স্টিল লিমিটেড ২০১৮-১৯ অর্থবছরে কোম্পানিতে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ বোনাস ও ৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল। তবে বিনিয়োগকারীরা এই ১৫ শতাংশই বোনাস লভ্যাংশ হিসেবে অনুমোদন দেয়।
গতকাল রাজধানীর গুলশানে স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে এস এস স্টিল লিমিটেডের বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডাররা এ ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ অনুমোদন দেয়।
বিনিয়োগকারীরা বলেন, এবছর কোম্পানি পুঁজিবাজার থেকে ২৫ কোটি টাকা তুলেছে। যাতে তাদের ব্যবসায় সংকট না থাকে। ব্যাংক ঋণ না নিতে হয়। কিন্তু এর মধ্যে থেকে যদি এই বড় একটা অ্যামাউন্ট নগদ লভ্যাংশ হিসেবে দিয়ে দেয়। তাহলে কোম্পানির কি লাভ হবে।
তাই বিনিয়োগকারীরা কোম্পানিকে ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়ে যাতে টাকাগুলো স্ট্রকে থাকে এবং ভালোভাবে ব্যবসা করতে পারে তার জন্য বোনাস লভ্যাংশ অনুমোদন দেয়।
অনেকে ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়ার পক্ষে থাকলেও সবার সম্মতিতে এবং কোম্পানির ভালোর জন্য ১৫ শতাংশই বোনাস লভ্যাংশ অনুমোদন হয়।
আলোচ্য সময়ে এসএস স্টিল লিমিটেডের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৫১ কোটি ৯১ লাখ ৬৩ হাজার টাকা, আগের হিসাব বছরে যা ছিল ৩০ কোটি ৫৯ লাখ ৩৩ হাজার টাকা। এ হিসাবে সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ২১ কোটি ৩২ লাখ টাকা।
আলোচ্য সময়ে এস এস স্টিল লিমিটেডের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ২১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৩৯ পয়সা। এ হিসাবে সমাপ্ত হিসাব বছরে ইপিএস বেড়েছে ৮২ পয়সা। ৩০ জুন কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৩৩ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৬ টাকা ৯১ পয়সা।
১৮তম বার্ষিক সাধারণ সভায় সভাপতিত্ব করেন পরিচালক পর্ষদের স্বতন্ত্র পরিচালক সাদাদ রহমান। এছাড়া মনোনীত পরিচালক সৈয়দ রেজারাজ আহমেদ, পরিচালক মানবসম্পদ ও প্রশাসন মাহবুব আলম, প্রধান হিসাবরক্ষক মো. ছামিউল হক ও কোম্পানি সচিব মো. মোস্তাফিজুর রহমান উপস্থিত ছিলেন।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/রী

Share
নিউজটি ৫৩২ বার পড়া হয়েছে ।
Tagged