জরিমানার কবলে ৮ ব্যক্তি ও দুই প্রতিষ্ঠান

সময়: সোমবার, অক্টোবর ২, ২০২৩ ১:০৫:৪৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সিকিউরিটিজ আইন লঙ্ঘনের দায়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) জরিমানার কবলে ৮ ব্যক্তি ও দুই প্রতিষ্ঠান।

শেয়ারবাজারের এই ৮ ব্যক্তি ও দুই প্রতিষ্ঠানকে ৭১ লাখ টাকা জরিমানা করেছে বিএসইসি। এর মধ্যে ব্যক্তি বিনিয়োগকারী, তালিকাভুক্ত কোম্পানির পর্ষদ সদস্য ও কর্মকর্তা এবং ব্রোকারেজ হাউজ রয়েছে।

গত আগস্টে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

তথ্যানুসারে, জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিকেল ডিভাইসেস লিমিটেড ও ম্যাকসন্স স্পিনিং মিলস লিমিটেডের শেয়ারদর প্রভাবিত করার মাধ্যমে বিনিয়োগকারী মোহাম্মদ আব্দুল হাইয়ের বিরুদ্ধে সিকিউরিটিজ আইন লঙ্ঘনের প্রমাণ পেয়েছে বিএসইসি। এ কারণে তাকে ৫৫ লাখ টাকা অর্থদণ্ড দিয়েছে বিএসইসি।

তালিকাভুক্ত কোম্পানি ইনটেক লিমিটেড আর্থিক প্রতিবেদন বিএসইসি ও স্টক এক্সচেঞ্জের কাছে জমা দিতে ব্যর্থ হয়েছে। এ কারণে কোম্পানিটিকে ১ লাখ টাকা অর্থদণ্ড করা হয়েছে।

তালিকাভুক্ত কোম্পানি টয়ো নিটেক্স লিমিটেড আর্থিক প্রতিবেদন বিএসইসি ও স্টক এক্সচেঞ্জের কাছে জমা দিতে ব্যর্থ হয়েছে। এ কারণে বিএসইসির পক্ষ থেকে কোম্পানিটির চেয়ারম্যান রাবেয়া খাতুন, ব্যবস্থাপনা পরিচালক মো. রফিকুল হক, পরিচালক মো. মাহবুব-উল হক ও মো. আতিকুল হক এবং কোম্পানি সচিব মোহাম্মদ সোহেল রানা প্রত্যেককে ১ লাখ টাকা করে অর্থদণ্ড দেয়া হয়েছে।

তালিকাভুক্ত কোম্পানি টয়ো স্পিনিং মিলস লিমিটেড আর্থিক প্রতিবেদন বিএসইসি ও স্টক এক্সচেঞ্জের কাছে জমা দিতে ব্যর্থ হয়েছে। এ কারণে বিএসইসি কোম্পানিটির চেয়ারম্যান মো. রফিকুল হক, ব্যবস্থাপনা পরিচালক মো. আতিকুল হক, পরিচালক মো. মাহবুব-উল হক ও কোম্পানি সচিব মো. মমিনুর রহমানের প্রত্যেককে ১ লাখ টাকা করে অর্থদণ্ড দিয়েছে।

এছাড়া কোম্পানিটির পর্ষদে বিডিবিএল মনোনীত পরিচালক মো. শফিকুল ইসলামকেও ১ লাখ টাকা জরিমানা করেছে বিএসইসি।

এছাড়াও সিনহা সিকিউরিটিজ লিমিটেডকে আইন লঙ্ঘনের দায়ে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

 

 

 

Share
নিউজটি ৭৮ বার পড়া হয়েছে ।
Tagged