টাকা ফেরত পেতে আবারও মানববন্ধন

সময়: মঙ্গলবার, মার্চ ২১, ২০২৩ ৭:২৮:১২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: টাকা ফেরত পেতে আবারও মানববন্ধন করেছেন শেয়ারবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের কোম্পানি পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেডের গ্রাহকরা।

আজ ২১ মার্চ দুপুর সাড়ে ১২টায় রাজধানীর বক্স কালভার্ট রোডে পিপলস লিজিং কার্যালয়ের সামনে মানববন্ধন ও সমাবেশ করেন গ্রাহকরা।

এসময় মানববন্ধনে অংশ অর্ধশতাধিক ব্যক্তি মুনাফাসহ টাকা ফেরতের দাবি জানান।

মানববন্ধনে গ্রাহকরা বলেন, দুই বছরে বোর্ড কী করেছে, আমরা জানি না। তারা টাকা ফেরত দেওয়ার উদ্যোগ নিতে পারেনি।

তারা বরেন, পিপলস লিজিং আমানতকারীদের কারণে বন্ধ হয়নি। এটি বন্ধ হওয়ার দায় বাংলাদেশ ব্যাংক কোনোভাবেই এড়াতে পারবে না।

অবশ্যই মুনাফাসহ আমাদের টাকা ফেরত দিতে হবে। বোর্ড কবে টাকা ফেরত দেবে, সেটিও বলতে হবে।

তারা আরও বলেন, বোর্ড সদস্যরা প্রতি মাসে ৫০ হাজার টাকা করে সম্মানি নেন। পিপসল লিজিংয়ের সম্পদ ক্রোক করেনি, খেলাপিদের বিরুদ্ধেও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

বোর্ড মাসে তিনটা মিটিং করে। সেখানে আলোচনায় আসে কীভাবে কর্মকর্তা-কর্মচারীর বেতন-বোনাস বাড়ানো যায়। অথচ আমানতকারীদের অবস্থা করুণ। তারা টাকা রেখে পথে পথে ঘুরছে।

সারাজীবনের জমানো টাকা দিয়ে কেনা ফ্ল্যাটটি বিক্রি করে ছোট্ট একটা বাসায় থাকি। আমার সন্তানের পড়ালেখার খরচ দিতে পারি না।

সংসার চালাতে কষ্ট হয়। নিত্যপ্রয়োজনীয় পণ্যের যে দাম বেড়েছে আসন্ন রোজা কীভাবে চলবো বলে ক্ষোভ প্রকাশ করেছেন এক আমানতকারী।

এরই মধ্যে ১৪ জন আমানতকারী মারা গেছেন জানিয়ে আমানতকারীরা বলেন, অসুস্থ রয়েছেন অনেকেই।

পিকে হালদারসহ আর্থিক অনিয়মে জড়িতদের শাস্তি দিতে হবে। মানববন্ধন শেষে পিপলস লিজিংয়ের চেয়ারম্যানকে স্মারকলিপি দিয়েছেন আমানতকারীরা।

তাদের অন্য দাবিগুলো হচ্ছে: আমানতকারীদের টার্ম ডিপোজিট রিসিপ্ট (টিডিআর) নবায়ন করে ২০১৯ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত টিডিআরের বিপরীতে প্রফিট প্রদান করা।

ব্যক্তি আমানতকারী, ফার্ম ও প্রাইভেট প্রতিষ্ঠানসহ ক্ষুদ্র আমানতকারীদের স্বার্থ সবার আগে দেখতে হবে।

আমানতকারীদের স্বার্থবিরোধী যেকোনো কার্যক্রম থেকে বিরত থাকার জন্য আমরা বোর্ডের পরিচালকদের কাছে চূড়ান্তভাবে অনুরোধ করছি।

হাইকোর্টের আদেশ অনুযায়ী পিএলসি-এ ডিপোজিটরদের আমানতের অর্থ দ্রুত ফেরত প্রদানের জন্য বোর্ড কর্তৃক বাংলাদেশ ব্যাংক থেকে ফান্ড ইনজেক্ট করার ব্যবস্থা দ্রুত করতে হবে।

অথবা আদালতের আদেশ অনুযায়ী আমানতকারীদের অর্থ দ্রুত ফেরত প্রদানের জন্য পিএলএফএস-কে অন্য কোনো সলভেন্ট ফাইন্যান্স ইনস্টিটিউশনের সঙ্গে মার্জিনের দ্রুত ব্যবস্থা গ্রহণ করে আমানতকারীদের অর্থ ফেরত প্রদান করতে হবে।

যেহেতু পিএলএফসি কোম্পানি লিকিইডিয়েশন হয়নি, বরং আদালত কর্তৃক রিকনস্ট্রাকশন পর্যায়ে আছে।

তাই আমাদের দাবি ব্যাংক, বিমা, ইন্স্যুরেন্স, সরকারি প্রতিষ্ঠানসহ বড় বড় প্রতিষ্ঠানের পিএলএফসির-এ যে ইনভেস্টমেন্ট আছে তা শেয়ারে কনভার্ট করে কোম্পানির ইক্যুইটিতে রূপান্তর করার ব্যবস্থা গ্রহণ করুন।

এবং ব্যক্তি আমানতকারী, ফার্ম, প্রাইভেট প্রতিষ্ঠানসহ ক্ষুদ্র আমানতকারীদের আমানতের অর্থ আমানতকারীদের জীবন-জীবিকার স্বার্থে দ্রুত ফেরত প্রদান করুন।

আমরা ব্যক্তি আমানতকারী, ক্ষুদ্র আমানতকারী তথা ফার্ম ও প্রাইভেট প্রতিষ্ঠানের আমানতকারীরা কীভাবে কখন আমাদের আমানতের অর্থ দ্রুত ফেরত পাব তার একটি সুনির্দিষ্ট নির্দেশনা আমানতকারী কাউন্সিলকে প্রদান করতে হবে।

ডিফল্টারদের কাছ থেকে উসুল করা টাকা প্রথমে আমানতকারীদের ফেরত দিতে হবে। তার আগে অন্য কোনো জায়গায় ইনভেস্ট করা যাবে না। এটা আমাদের আমানত। এটা আমাদের প্রাপ্য।

কোম্পানির নাম পরিবর্তন করে অথবা নিজ নামে কোম্পানিকে শেয়ারবাজারে দ্রুত প্রতিষ্ঠিত করতে হবে।

আমানতকারী কাউন্সিল ও উপদেষ্টাদের সঙ্গে পিএলএফএস চেয়ারম্যান বোর্ডের প্রতি মাসে দুই মাসে একবার করে মিটিংয়ের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এজিএম-ইজিএম ছাড়া কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত যা আমানতকারীদের স্বার্থবিরোধী হয়, এমন সিদ্ধান্ত যেন কোম্পানির বোর্ড গ্রহণ না করেন।

 

Share
নিউজটি ১৬০ বার পড়া হয়েছে ।
Tagged