সূচক কমলেও বেড়েছে লেনদেন

তিন মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন পুঁজিবাজারে

সময়: মঙ্গলবার, এপ্রিল ২০, ২০২১ ১:৫২:৫১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : তিন মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে দেশের পুঁজিবাজারে। আজ উভয় শেয়াারবাজারের সব সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর এবং টাকার পরিমাণে লেনদেন। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৩ শত কোটি টাকার লেনদেন হয়েছে। যা তিন মাসের মধ্যে সর্বোচ্চ।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭১.৮৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৪২১.৭৮ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৭.৩৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৬.১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২৩৩.৫৩ পয়েন্টে এবং ২০৮২.৮১ পয়েন্টে।

আজ ডিএসইতে ১ হাজার ২৯৯ কোটি ৮৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা দুই মাস ২৫ কার্যদিবস বা ৫৭ কার্যদিবসের মধ্যে সর্বোচ্চ। এর আগে চলতি বছরের ২৫ জানুয়ারি আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল। ওইদিন লেনদেন হয়েছিল ১ হাজার ৫৮৫ কোটি টাকার।

ডিএসইতে আজ ৩৫৪টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে ১৯৩টির বা ৫৪.৫২ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। শেয়ার দর কমেছে ৯৮টির বা ২৭.৬৮ শতাংশের এবং বাকি ৬৩টির বা ১৭.৮০ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৪২.২১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭১৩.২৮ পয়েন্টে। সিএসইতে আজ ২৩৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৯টির দর বেড়েছে, কমেছে ৭৭টির আর ৩১টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭১ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৫৪৩ বার পড়া হয়েছে ।
Tagged