সূচক কমলেও বেড়েছে লেনদেন

দরপতন দিয়ে সপ্তাহ শেষ

সময়: বৃহস্পতিবার, জুলাই ২৮, ২০২২ ৪:১৮:৩৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ব্যাপক দরপতনের মধ্য দিয়ে আজ ২৮ জুলাই সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষ হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সব সূচকের পাশাপাশি কমেছে টাকার অংকে লেনদেন। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ছয় হাজারের নিচে নেমে গেল। এদিন লেনদেনে অংশ নেয়া অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৪.২৪ পয়েন্ট বা ৫৭.৪৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৯৮০.৫১ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি এক বছর এক দিন বা ২৬১ কার্যদিবস পর ছয় হাজার পয়েন্টের নিচে বা পাঁচ হাজার পয়েন্টের ঘরে নেমে গেছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১১.৬৪ পয়েন্ট বা ০.৮৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৭.৬০ পয়েন্ট বা ০.৮১ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩০৮.২০ পয়েন্টে এবং দুই হাজার ১৪৫.২৫ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৪১ কোটি ৭৭ লাখ টাকার। যা আগের কার্যদিবস হতে ৩৩৬ কোটি ৬৬ টাকা কম। আগের কার্য দিবসে লেনদেন হয়েছিল ৭৭৮ কোটি ৪৩ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৫টির বা ৫.৫৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৩৩৩টির বা ৮৭.৬৩ শতাংশের এবং ২২টির বা ৫.৭৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২০৪.০৪ পয়েন্ট বা ১.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫৯৭.৫৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭টির কমেছে ২৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৪টির দর। আজ সিএসইতে ১১ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

 

Share
নিউজটি ১৯২ বার পড়া হয়েছে ।
Tagged