দুই নিরীক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর হচ্ছে বিএসইসি

সময়: শুক্রবার, মার্চ ২৪, ২০২৩ ২:০১:১৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বিনিয়োগকারীদের টাকা আত্মসাতসহ নানা অনিয়মের ঘটনায় দুই নিরীক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর হচ্ছে বিএসইসি।

একই সঙ্গে এ দুই প্রতিষ্ঠানের সব পার্টনারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

দুটি হচ্ছে আহমেদ জাকের অ্যান্ড কোং ও রহমান মোস্তফা অ্যান্ড কোং। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

বুধবার (২২ মার্চ) অনুষ্ঠিত বিএসইসির ৮৬০ তম কমিশন বৈঠক এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা যায়, ইউনিভার্সাল ফাইন্যান্সিয়াল সলিউশন (ইউএফএস) নামের একটি সম্পদ ব্যবস্থা প্রতিষ্ঠানে বিনিয়োগকারীদের টাকা আত্মসাত করেছে জরিত দুই নিরীক্ষা প্রতিষ্ঠান।

তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য নিরীক্ষা খাতের নিয়ন্ত্রক সংস্থা ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলকে (এফআরসি) চিঠি দেবে বিএসইসি।

একই সাথে পাঠানো হবে ইউএফএসের অর্থ আত্মসাত সংক্রান্ত বিএসইসির তদন্ত প্রিবেদন।

এদিকে, ইউনিভার্সাল ফাইন্যান্সিয়াল সলিউশনের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ হামজা আলমগীর কোম্পানির পরিচালিত ৪টি মিউচুয়াল ফান্ড থেকে প্রায় ২০০ কোটি টাকা আত্মসাত করেছেন।

তিনি ২০১৮ সালের মাঝামাঝি সময় থেকে পর্যায়ক্রমে এই টাকা আত্মসাত করে বিদেশে পাচার করেছেন।

বিএসইসির এক তদন্তে টাকা আত্মসাতের প্রমাণ মিলেছে। অর্থ আত্মসাতের এই ঘটনায় ফান্ডগুলোর নিরীক্ষকের যোগসাজশ ও দায়িত্বে অবহেলার দায় চিহ্নিত হয়েছে।

এ ঘটনায় ইউএফএস এমডির বিরুদ্ধে মানিলন্ডারিং প্রতিরোধ আইনে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

পাশাপাশি আলোচিত দুই নীরিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এফআরসিতে বিএসইসির তদন্ত প্রতিবেদন পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এফআরসিতে বিষয়টির সুরাহা না হওয়া পর্যন্ত আলোচিত দুই নিরীক্ষা প্রতিষ্ঠান এবং এদের পার্টনারদেরকে পুঁজিবাজারে তালিকাভুক্ত সব কোম্পানি, মিউচুয়াল ফান্ড এবং মধ্যবর্তী প্রতিষ্ঠান (ব্রোকারহাউজ, মার্চেন্ট ব্যাংক ইত্যাদি) এর নিরীক্ষা কার্যক্রম থেকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে।

আহমেদ জাকের অ্যান্ড কোং এর বিরুদ্ধে আগেই এমন স্থগিতােশ দিয়েছিল বিএসইসি। এবার এই তালিকায় রহমান মোস্তফা অ্যান্ড কোং যুক্ত হয়েছে।

 

 

 

 

Share
নিউজটি ১৪৯ বার পড়া হয়েছে ।
Tagged