নিকুঞ্জে আজ থেকে ডিএসইর কার্যক্রম শুরু

সময়: রবিবার, নভেম্বর ৩, ২০১৯ ৯:৩০:৩২ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : রাজধানীর নিকুঞ্জে নিজস্ব ভবনে আজ থেকে শুরু হচ্ছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কার্যক্রম। যে কারণে গত মাসেই মতিঝিলের অফিস থেকে প্রয়োজনীয় বেশ কিছু জিনিসপত্র নিকুঞ্জে স্থানান্তর করা হয়েছে। তবে ডিএসইর সব বিভাগের কার্যক্রম নিকুঞ্জে শুরু করতে কিছুদিন সময় লাগবে। ডিএসই সুত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, ১৯৯৬ সালে সরকার থেকে চার কোটি টাকায় রাজধানীর নিকুঞ্জ এলাকায় (বিমানবন্দর সড়কের পাশে) জমি বরাদ্দ পায় ডিএসই। সেখানে ১৩ তলা ভবন তৈরি করা হয়েছে। ডিএসইর ২০১১-২০১২ সালের বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, বহুতল ভবনটির সম্ভাব্য নির্মাণব্যয় ধরা ছিল ১৩২ কোটি টাকার বেশি।
নকশা অনুযায়ী, ভবনের আয়তন সাত লাখ ৪১ হাজার ১০৯ বর্গফুট। ভবনটির ভূগর্ভস্থ তিনতলা কার পার্কিংয়ের স্থান। এছাড়া প্রথম দুই তলায় থাকবে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, সাব-স্টেশন, লবি, মিডিয়া সেন্টারসহ অন্যান্য প্রতিষ্ঠান। চতুর্থ তলা ডিএসইর অফিসের জন্য বরাদ্দ রাখা হয়েছে। পঞ্চম তলা থেকে ১১ তলায় ব্রোকারেজ হাউস ও শেয়ারবাজার-সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠান থাকবে। অডিটরিয়ামের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১২ তলার কিছু অংশ ও ১৩ তলা। ভবনে ওঠা-নামায় যাত্রীবাহী লিফটের সঙ্গে থাকবে একটি কার্গো লিফট।
এদিকে, ডিএসই’র নিজস্ব ভবনের বিভিন্ন ফ্লোর ভাড়া দেয়ার জন্য বিজ্ঞপ্তিও দেয়া হয়েছে, ভবনটির গ্রাউন্ড ফ্লোরে ৫ হাজার স্কয়ার ফিট, লেভেল-২ তে ২০ হাজার স্কয়ার ফিট, লেভেল ৫ থেকে ৭ পর্যন্ত প্রত্যেক ফ্লোরে ৪১ হাজার স্কয়ার ফিট খালি রয়েছে। যা ভাড়া দেয়া হবে। এসব ফ্লোর ভাড়া হলে ডিএসইর বেশ আয় হবে। যা নতুন ভবনে কার্যক্রম পরিচালনা করতে সহজ হবে বলে জানা গেছে।
উল্লেখ্য, ২০০৭ সালের ২৪ ফেব্রুয়ারি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ড. ফখরুদ্দীন আহমেদ। ওই বছর ২৮ মার্চ ডিএসইর তৎকালীন প্রেসিডেন্ট শাকিল রিজভী আনুষ্ঠানিকভাবে নির্মাণকাজের উদ্বোধন করেন।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭১ বার পড়া হয়েছে ।
Tagged