প্রকৌশল খাত : প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৮ কোম্পানির

সময়: মঙ্গলবার, ফেব্রুয়ারি ১, ২০২২ ১:০৫:২৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের ৪২টি কোম্পানি রয়েছে। এর মধ্যে গত বছরের নভেম্বর মাসের তুলনায় ডিসেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৮টি কোম্পানির। এগুলো হলো- আনোয়ার গ্যালভানাইজিং, আজিজ পাইপস, বিডি ল্যাম্পস, বিডি থাই অ্যালুমিনিয়াম, বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিক, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস, দেশবন্ধু পলিমার, ডমিনেজ স্টিল, নাহি অ্যালুমিনিয়াম, নাভানা সিএনজি, ন্যাশনাল টিউবস, কাশেম ইন্ডাস্ট্রিজ, আরএসআরএম স্টিল, এস আলম কোল্ড, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, এসএস স্টিল, অ্যাপোলো ইস্পাত ও ইয়াকিন পলিমার। এদিকে একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২১টি কোম্পানির। আফতাব অটো ও এটলাস বাংলাদেশের প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে এবং বিনিয়োগ তথ্য হালনাগাদ করেনি ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে বিডি থাই অ্যালুমিনিয়ামের। নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৫৯ শতাংশ, যা ডিসেম্বরে ২.১৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯.৪৩ শতাংশে। উল্লেখিত সময়ে বিদেশি বিনিয়োগ ১ শতাংশ থেকে ডিসেম্বরে ০.২২ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৭৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৭.০৯ শতাংশ থেকে ডিসেম্বরে ২.৩৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৯.৪৭ শতাংশে।
অন্য কোম্পানিগুলোর মধ্যে-

আনোয়ার গ্যালভানাইজিং : কোম্পানিটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৪৩ শতাংশ, যা ডিসেম্বরে ০.৬৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.৮০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.২৫ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৬৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৩.৮৮ শতাংশে।

আজিজ পাইপস: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.১৬ শতাংশ, যা ডিসেম্বরে ০.৬২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬.৫৪ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৬৮.৯১ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৬২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬৯.৫৩ শতাংশে।

বিডি ল্যাম্পস: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৭৭ শতাংশ, যা ডিসেম্বরে ০.৬৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.১৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩২.৩২ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৬৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩২.৯৬ শতাংশে।

বেঙ্গল উইন্ডসর থার্মোপ্লাস্টিক: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৬৭ শতাংশ, যা ডিসেম্বরে ০.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.৪০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৭.১০ শতাংশ থেকে ডিসেম্বরে ০.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭.৩৭ শতাংশে।

বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস: কোম্পানিটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৭১ শতাংশ, যা ডিসেম্বরে ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.৬০ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ২২.৪৫ শতাংশ থেকে ডিসেম্বরে ০.১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৫৬ শতাংশে।

দেশবন্ধু পলিমার: কোম্পানিটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.১৭ শতাংশ, যা ডিসেম্বরে ১.২৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪.৯০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬০.২৮ শতাংশ থেকে ডিসেম্বরে ১.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬১.৫৬ শতাংশে।

ডমিনেজ স্টিল: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.২৭ শতাংশ, যা ডিসেম্বরে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.২১ শতাংশে। উল্লেখিত সময়ে বিদেশি বিনিয়োগ ০.০০ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.০১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫০.৫৩ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫০.৫৮ শতাংশে।

নাহি অ্যালুমিনিয়াম: কোম্পানিটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৭৮ শতাংশ, যা ডিসেম্বরে ০.২৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২.৫০ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৪৭.৬৪ শতাংশ থেকে ডিসেম্বরে ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৭.৯২ শতাংশে।

নাভানা সিএনজি: নভেম্বর মাসে কোম্পানিটিতে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৪২.৪৯ শতাংশ, যা ডিসেম্বরে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪২.৪৮ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৯৬ শতাংশ, যা ডিসেম্বরে ০.২৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬.৬৮ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৩০.৫৫ শতাংশ থেকে ডিসেম্বরে ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩০.৮৪ শতাংশে।

ন্যাশনাল টিউবস: কোম্পানিটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৮২ শতাংশ, যা ডিসেম্বরে ০.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬.৪০ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৪২.১৩ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৩৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪২.৫৫ শতাংশে।

কাশেম ইন্ডাস্ট্রিজ: কোম্পানিটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.০৯ শতাংশ, যা ডিসেম্বরে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.৯১ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৩ শতাংশে।

আরএসআরএম স্টিল: কোম্পানিটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৪.৪৫ শতাংশ, যা ডিসেম্বরে ০.৫৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৩.৮৮ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৬২ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৫৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৬.১৯ শতাংশে।

এস আলম কোল্ড: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৩৭ শতাংশ, যা ডিসেম্বরে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.৩০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৭.৫৬ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯.৩০ শতাংশে।

সুহৃদ ইন্ডাস্ট্রিজ: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.৮৫ শতাংশ, যা ডিসেম্বরে ০.৫১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫.৩৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭২.১৪ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৫১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭২.৬৫ শতাংশে।

এসএস স্টিল: নভেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৭১ শতাংশ, যা ডিসেম্বরে ০.৭০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০.০১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৭.৫০ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৭০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৮.২০ শতাংশে।

ইয়াকিন পলিমার: কোম্পানিটিতে নভেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.১০ শতাংশ, যা ডিসেম্বরে ০.৮০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১.৩০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৭.৩৮ শতাংশ থেকে ডিসেম্বরে ০.৮০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৮.১৮ শতাংশে।

অ্যাপোলো ইস্পাত: কোম্পানিটিতে সেপ্টেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৫৩ শতাংশ, যা ডিসেম্বরে ১.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.২২ শতাংশে। উল্লেখিত সময়ে বিদেশি বিনিয়োগ ০.৪২ শতাংশ থেকে ডিসেম্বরে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৩৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৮.৮১ শতাংশ থেকে ডিসেম্বরে ১.৩৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬০.১৮ শতাংশে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

 

Share
নিউজটি ২৫১ বার পড়া হয়েছে ।
Tagged