সূচক কমলেও বেড়েছে লেনদেন

বিদায়ী সপ্তাহে সূচকের পাশাপাশি লেনদেন কমেছে

সময়: শুক্রবার, ডিসেম্বর ২২, ২০২৩ ৩:২০:৫৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে (১৭-২১ ডিসেম্বর’২০২৩) সূচকের পাশাপাশি লেনদেন কমেছে দেশের শেয়ারবাজারে। একই সঙ্গে কমেছে বাজার মূলধন। এর মধ্যে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১.৮১ শতাংশ এবং চট্টগ্রাম এক্সচেঞ্জে (সিএসই) ১০.৩৩ শতাংশ লেনদেন কমেছে। আলোচ্য সপ্তাহে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে ৩দিনই সূচকের পতন হয়েছে।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭.৫৬ পয়েন্ট বা ০.২৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২৪৯.২৯ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ০.৭৮ পয়েন্ট বা ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৩৬৫.৪৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১২.৫৪ পয়েন্ট বা ০.৬০ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে দুই হাজার ৯৪.৫৮ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৪০৫টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৪৯টি, কমেছে ১৩৩টি এবং অপরিবর্তিত রয়েছে ২০৬টির শেয়ার ও ইউনিট দর।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুই হাজার ৯২৭ কোটি ৮৬ লাখ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল দুই হাজার ৯৮১ কোটি ৭৭ লাখ ৩০ হাজার টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেনে ৫৩ কোটি ৯১ লাখ ৩০ হাজার টাকা বা ১.৮১ শতাংশ কমেছে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭৪ হাজার ৫৭৮ কোটি ৮৫ লাখ ২২ হাজার ৫০৪ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৭৩ হাজার ৭০৬ কোটি ৫ লাখ ৬৬ হাজার ৫৮৬ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন ৮৭২ কোটি ৭৯ লাখ ৫৫ হাজার ৯১৮ টাকা কমেছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪২.০১ পয়েন্ট বা ০.২২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৪১.২১ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ২৪.৫৫ পয়েন্ট বা ০.২২ শতাংশ, সিএসই-৫০ সূচক ২.৯৯ পয়েন্ট বা ০.২৩ শতাংশ এবং সিএসআই সূচক ০.৫৭ পয়েন্ট বা ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৮৮.১০ পয়েন্টে, এক হাজার ৩০০.৫৪ পয়েন্টে এবং এক হাজার ১৭৯.২৬ পয়েন্টে। এছাড়া সিএসই-৩০ সূচক ৭.৭৫ পয়েন্ট বা ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩০৩.৩৭ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩০১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৪৯টি, কমেছে ৯৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১৫৫টির।

সপ্তাহটিতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৭৪ কোটি ৪৬ লাখ ৯ হাজার ৮১৩ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৮৩ কোটি ৪ লাখ ২৭ হাজার ১৯৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৮ কোটি ৫৮ লাখ ১৭ হাজার ৩৮২ টাকা বা ১০.৩৩ শতাংশ কমেছে।

 

Share
নিউজটি ৮৯ বার পড়া হয়েছে ।
Tagged