বীমার আওতা ১% বাড়লে অনিশ্চিত লোকসান ১৩% কমবে

সময়: বৃহস্পতিবার, আগস্ট ৮, ২০১৯ ৮:৫৬:৫৫ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : অর্থনৈতিক প্রবৃদ্ধি হলে বীমার আওতা বাড়ার সুযোগ সৃষ্টি হয়। দেশে বীমার আওতা ১ শতাংশ বাড়লে অনিশ্চিত লোকসান ১৩ শতাংশ কমানো সম্ভব। বীমা অর্থনৈতিক প্রবৃদ্ধির অন্যতম হাতিয়ার।
গত মঙ্গলবার জীবন বীমা খাতের সম্ভাবনা শীর্ষক কর্মশালায় এসব কথা বলেন ডেল্টা লাইফের চিফ মার্কেটিং অফিসার (সিএমও) বিনীত আগরওয়াল । গুলশানে অবস্থিত ডেল্টা লাইফ টাওয়ারে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে জীবন বীমা খাতের সম্ভাবনা ও বিভিন্ন সমস্য তুলে ধরা হয়।
বিনীত আগরওয়াল বলেন, বাংলাদেশে বীমা কোম্পানিগুলো বছরে যে প্রিমিয়াম সংগ্রহ করে তার ৭৩ দশমিক ৫ শতাংশই আসে জীবন বীমা খাত থেকে। বাকি ২৬ দশমিক ৫ শতাংশ সাধারণ বীমা কোম্পানির। সুতরাং বীমা ব্যবসার সিংহভাগই জীবন বীমা কোম্পানির দখলে।
ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স আয়োজিত এ কর্মশালায় আরো উপস্থিত ছিলেন কোম্পানিটির উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) ও কোম্পানি সচিব উত্তম কুমার সাধু, নির্বাহী পরিচালক আশরাফ উদ্দিন এবং জয়েন্ট ভাইস প্রেসিডেন্ট এ কে এম সামিনুল ইসলাম।
তিনি আরও বলেন, বর্তমানে জীবন বীমা খাতে ১ কোটি ৭ লাখের মতো পলিসি সচল আছে। তবে এই সংখ্যক মানুষ বীমার আওতায় নেই। কারণ একই ব্যক্তির একাধিক বীমা করা আছে। বীমার আওতায় থাকা মানুষের সংখ্যা আনুমানিক ৮০ থেকে ৮৫ লাখের মতো হবে।
ভারত থেকে আসা আন্তর্জাতিক অভিজ্ঞতা সম্পন্ন এই বীমাকর্মী বলেন, পার্শ্ববর্তী দেশগুলোর মধ্যে জিডিপিতে বীমা খাতের অবদান সবচেয়ে কম বাংলাদেশে। অথচ বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি সবচেয়ে বেশি বেড়েছে। ২০০৯ সালে দেশের জিডিপিতে বীমা খাতের অবদান ছিল ১ শতাংশের বেশি। বর্তমানে তা কমে দশমিক ৫৫ শতাংশে দাঁড়িয়েছে।
এ সময় দ্রুত ব্যাংকাস্যুরেন্স চালু করার দাবি জানিয়ে বিনীত আগরওয়াল বলেন, মানুষের কাছে যেতে হলে ব্যাংক সহজ উপায়। ফিলিপাইনে বীমা কোম্পানিগুলো যে ব্যবসা করে তার ৭৪ শতাংশই আসে ব্যাংকের মাধ্যমে। আমরা ব্যাংকাস্যুরেন্স চালু করতে পারলে বীমার প্রসার ঘটবে।
দেশি বীমা কোম্পানিগুলোর মধ্যে সব থেকে বড় প্রতিষ্ঠান হওয়ার পরও বছরে প্রথম বর্ষ প্রিমিয়াম আয়ে পিছিয়ে পড়ার কারণ কি সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে বিনীত আগরওয়াল বলেন, যে কোম্পানিটি ৪০০ কোটি টাকার ওপর প্রথম বর্ষ প্রিমিয়াম আয় করছে তার লাইফ ফান্ড সাড়ে ৩০০ কোটি টাকা কমে গেছে। তাহলে কোম্পানিটি কি ব্যবসা করছে? আর আমরা প্রতিবছর ৫০০ কোটি টাকার ওপর দাবি পরিশোধের পরও নিয়মিত আমাদের লাইফ ফান্ড বাড়ছে। কারণ ডেল্টা লাইফ বীমা উন্নয়ণ ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সকল নিয়ম-নীতি মেনে ব্যবসা করে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪২০ বার পড়া হয়েছে ।
Tagged