সূচক কমলেও বেড়েছে লেনদেন

ব্যাপক দরপতনে কমেছে লেনদেন

সময়: সোমবার, জানুয়ারি ২, ২০২৩ ৪:৩৬:১৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: বছরের প্রথম কার্যদিবসের মতো দ্বিতীয় কার্যদিবসেও (০২ জানুয়ারি) ব্যাপক দরপতন হয়েছে শেয়ারবাজারে। এদিন শেয়ারবাজারের সব সূচকের সাথে টাকার পরিমাণে লেনদেনও কমেছে। আজ ডিএসইতে লেনদেন দেড়শত কোটি টাকার নিচে নেমেছে। তবে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে অধিকাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৭.৪৯ পয়েন্ট বা ০.২৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার ১৭৭.৮৭ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৫৭ পয়েন্ট বা ০.৩৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২.১৭ পয়েন্ট বা ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৫১.০১ পয়েন্টে এবং দুই হাজার ১৯১.৪৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ১৪৬ কোটি ৫১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৩১কোটি ৯০ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ১৭৮ কোটি ৪১ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭টির বা ২.১৩ শতাংশের, শেয়ার দর কমেছে ১৫৮টির বা ৪৮.০২ শতাংশের এবং ১৬৪টির বা ৪৯.৮৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩২.৪১ পয়েন্ট বা ০.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৬১.২৭ পয়েন্টে। সিএসইতে আজ ১৪৭টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭টির দর বেড়েছে, কমেছে ৫১টির আর ৮৯টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৬ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ১৪৫ বার পড়া হয়েছে ।
Tagged