সূচক কমলেও বেড়েছে লেনদেন

বড় দরপতনে কমেছে সূচক ও লেনদেন

সময়: বুধবার, জুন ২৩, ২০২১ ৯:৪২:২৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বুধবার (২৩ জুন) বড় দরপতনের কারণে পুঁজিবাজারে কমেছে সূচক ও লেনদেন। এদিন ব্যাংক, বীমা ও বস্ত্র খাতের কোম্পানিগুলো দরপতনের প্রধান ভূমিকায় ছিল। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫০টি বীমার মধ্যে মাত্র ২টি দর বেড়েছে, ৪৭টির কমেছে এবং একটির শেয়ার লেনদেন হয়নি। ব্যাংক খাতের ৩১টি ব্যাংকের মধ্যে দাম বেড়েছে মাত্র ১টির, কমেছে ২৩টির এবং ৭টির দর অপরিবর্তিত রয়েছে। এ ছাড়া বস্ত্র খাতের তালিকাভুক্ত ৫৮টি কোম্পানির মধ্যে দর কমেছে ৪২টি, বেড়েছে ১১টি এবং ৫টির দাম অপরিবর্তিত রয়েছে। এদিন মিউচ্যূয়াল ফান্ড ব্যাপক দাপট দেখিয়েছে। ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৩৫টির দামই বেড়েছে। বিপরীতে একটির দাম কমেছে। আর একটির লেনদেন হয়নি।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ দিন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৬৯ পয়েন্ট কমে ৬ হাজার ৩৫ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে ২ হাজার ১৮৮ পয়েন্টে এবং ডিএসইর শরিয়াহ্ সূচক ৬ পয়েন্ট কমে ১ হাজার ২৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৩৩টি, কমেছে ২১৭টি এবং অপরিবর্তিত রয়েছে ২২টির। আজ ডিএসইতে ৭৫ কোটি ৭৩ লাখ ৫০ হাজার ৩৪৪টি শেয়ার ৩ লাখ ২২ হাজার ৫৮৩বার হাতবদল হয়, যার বাজারমূল্য ২ হাজার ৩০ কোটি ৩ লাখ ৬৭ হাজার ২৭৬ টাকা ৩০ পয়সা। যা গত দিনের তুলনায় ১২ কোটি ৪৬ লাখ ৮৮ হাজার ৩৬০ টাকা ১০ পয়সা বেশি। আজ ডিএসই’র বাজার মূলধন ছিল ৫ লাখ ৮ হাজার ২৫৫ কোটি ৪১ লাখ ১০ হাজার ৩৪১ টাকা ২১ পয়সা। যা আগের দিনের তুলনায় ৪ হাজার ২০৭ কোটি ৫৩ লাখ ১৩ হাজার ২৬৬ টাকা ৮০ পয়সা কম।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১৬০ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা মালেক ন্যাশনাল ফিডের ৬৬ কোটি ৭০ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪৯ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ম্যাকসন স্পিনিং।

এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ড্রাগন সোয়েটার, কাট্টালী টেক্সটাইল, এসএস স্টিল, সি পার্ল বিচ রিসোর্ট, ওরিয়ন ফার্মা, কুইন সাউথ টেক্সটাইল এবং কেয়া কসমেটিকস।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ১৯৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১৩৬ কোটি ৩৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩১৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭৯টির এবং ২১টির দাম অপরিবর্তিত রয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

 

Share
নিউজটি ২৮৭ বার পড়া হয়েছে ।
Tagged