editorial

শেয়ারবাজার উন্নয়নে প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদ্যোগ

সময়: শনিবার, জানুয়ারি ১৮, ২০২০ ৯:০৮:৫০ অপরাহ্ণ


শেয়ারবাজার উন্নয়নের বিষয়টি শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীর কার্যালয় পর্যন্ত গড়িয়েছে। শেয়ারবাজারে অব্যাহত দরপতনের এবং প্রায় বিপর্যয়কর অবস্থা নিয়ে যখন সংশ্লিষ্ট মহল উদ্বিগ্ন তখন প্রধানমন্ত্রীর কার্যালয় বিষয়টি হস্তক্ষেপ করেছে। গত ১৬ জানুয়ারী প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে এক গুরুত্বপূর্ণ সভা অনুষ্ঠিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব অনুষ্ঠিত এই সভায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) শীর্ষ কর্মকর্তা ছাড়াও শেয়ারবাজার সংশ্লিষ্ট সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সভায় শেয়ারবাজারের বর্তমান অবস্থা এবং বাজার উন্নয়ন, বিশেষ করে বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অত্যন্ত মনোযোগসহকারে শেয়ারবাজারের বিদ্যমান সমস্যা সম্পর্কে অবহিত হন। সভায় শেয়ারবাজার উন্নয়নের লক্ষ্যে স্বল্প মেয়াদি এবং দীর্ঘ মেয়াদি কিছু দিক নির্দেশনা দেয়া হয়। শেয়ারবাজার সংশ্লিষ্টগণ মনে করছেন, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেয়া এসব নির্দেশনা সঠিকভাবে বাস্তবায়িত হলে শেয়ারবাজারে আবারো স্বাভাবিক অবস্থা ফিরে আসবে। স্বল্পকালীন সময়ের জন্য যে সব নির্দেশনা দেয়া হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে শেয়ারবাজারে ব্যাংক ও নন-ব্যাংকিং ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের অংশ গ্রহণ আরো বাড়ানো, মার্চেন্ট ব্যাংক ও বিনিয়োগকারীদের জন্য সহজ শর্তে ঋণের ব্যবস্থাকরণ, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ এর বিনিয়োগ সক্ষমতা আরো বাড়ানো,স্থানীয় ও বিদেশি বিনিয়োগকারীদের বাজারের প্রতি আস্থা বাড়ানোর জন্য প্রয়োজনীয় এবং কার্যকর উদ্যোগ গ্রহণ, প্রাতিষ্ঠানিক বিনেয়োগ বাড়ানোর উদ্যেগ নেয়া এবং রাষ্ট্রীয় মালিকানাধীন লাভজনক কোম্পানি এবং বহুজাতিক কোম্পানিগুলোর শেয়ার বাজারে নিয়ে আসার ব্যবস্থাকরণ ইত্যাদি। এ ছাড়া দীর্ঘ মেয়াদে শেয়ারবাজারের সমস্যাসমূহ চিহ্নিত করে তা সমাধানের জন্য কার্যকর উদ্যোগ গ্রহণ করার নির্দেশনা দেয়া হয়েছে।
শেয়ারবাজারের বিদ্যমান অবস্থায় বিনিয়োগকারীরা যখন অনেকটাই হতাশ হয়ে পড়েছেন ঠিক তখনই প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বাজার উন্নয়নে এসব নির্দেশনা এলো। এতে বিনিয়োগকারীরা নিশ্চিতভাবেই আশান্বিত হতে পারেন। কারণ প্রধানমন্ত্রীর দপ্তর যে শেয়ারবাজারের বিষয়ে মোটেও উদাসীন নয় তাই প্রতীয়মান হয়েছে এই সভার মাধ্যমে। যেহেতু ইস্যুটিতে প্রধানমন্ত্রীর কার্যালয় সংশ্লিষ্ট হয়েছে তাই এবার বাজারের বর্তমান অবস্থার উন্নয়ন ঘটবে বলেই আশা করা যায়। এ ছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শেয়ারবাজারে স্থানীয় ও বিদেশি বিনিয়োগ আরো বাড়ানোর নির্দেশনা দেয়া হয়েছে। এটা অবশ্যই একটি ভালো উদ্যোগ। কারণ এ মুহূর্তে বাজারে ভালো শেয়ারের অভাব রয়েছে। কিছু দিন ধরেই বাজারে গুজব রটেছে যে, বিদেশি বিনিয়োগকারীরা শেয়ারবাজার থেকে তাদের পুঁজি প্রত্যাহার করে নিতে পারেন। কিন্তু বাংলাদেশ মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশন জানিয়েছে, বিদেশিরা এ মুহূর্তে বাজার থেকে তাদের পুঁজি প্রত্যাহর করে নেবে না। বরং নিকট ভবিষ্যতে তাদের আরো বর্ধিত আকারে বিনিয়োগ করার সম্ভাবনা রয়েছে।
সব মিলিয়ে শেয়ারবাজার নিয়ে হতাশার কোনো কারণ নেই। কাজেই কোনো গুজবেই বিভ্রান্ত হওয়া উচিৎ হবে না। বরং বিষয়টি যেহেতু প্রধানমন্ত্রী কার্যালয় পর্যন্ত গড়িয়েছে তাই সমস্যার গ্রহণযোগ্য সমাধান হবে এই প্রত্যাশা করা বাতুলতা হবে না। তাই আমরা আবারো শেয়ারবাজারের স্বাভাবিক অবস্থায় ফিরে আসার প্রত্যাশায় রইলাম।

Share
নিউজটি ৪২৬ বার পড়া হয়েছে ।
Tagged