সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহজুড়ে বাজার মূলধন কমেছে এক হাজার কোটি টাকা

সময়: শনিবার, ডিসেম্বর ১০, ২০২২ ১২:৫৬:৫০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বিদায়ী সপ্তাহ (০৪ থেকে ০৮ ডিসেম্বর) পতন হয়েছে দেশের শেয়ারবাজারে। সপ্তাহটিতে শেয়ারবাজারের একটি বাদে সব সূচক কমেছে। সূচকের সাথে টাকার পরিমাণে লেনদেনও কমেছে। সপ্তাহটিতে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে। আর সপ্তাহটিতে শেয়ারবাজার থেকে এক হাজার কোটি টাকা বাজার মূলধন হারিয়েছে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৩ হাজার ৭৪৭ কোটি ২৬ লাখ ৪১ হাজার ৭৫০ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬২ হাজার ৭১২ কোটি ৮৬ লাখ ১৪ হাজার ৬৮৩ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন এক হাজার ৩৪ কোটি ৪০ লাখ ২৭ হাজার ০৬৭ টাকা কমেছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক হাজার ৫৩৭ কোটি ৪৭ লাখ ০০ হাজার ৯২৪ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল দুই হাজার ২৪ কোটি ৬৪ লাখ ৫১ হাজার ৫০৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেনে ৪৮৭ কোটি ১৭ লাখ ৫০ হাজার ৫৮২ টাকা কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭.৩৫ পয়েন্ট বা ০.২৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২২৭.৮২ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৮.৭০ পয়েন্ট বা ০.৬৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১২.৫৫ পয়েন্ট বা ০.৫৭ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৬১.৬২ পয়েন্টে এবং দুই হাজার ২০৩.৫৮ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২০টির বা ৫.৩৮ শতাংশের, কমেছে ৭৫টির বা ২০.১৬ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ২৭৭টির বা ৭৪.৪৬ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৭ কোটি ৮৬ লাখ ০৫ হাজার ৭৭২ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪৮ কোটি ৮৭ লাখ ১৪ হাজার ৯৪৩ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ২১ কোটি ০১ লাখ ০৯ হাজার ১৭১ টাকা কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮১.০২ পয়েন্ট বা ০.৪৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৩৮.৬০ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪৮.৬২ পয়েন্ট বা ০.৪৪ শতাংশ, সিএসই-৫০ সূচক ৮.৫৮ পয়েন্ট বা ০.৬৫ শতাংশ এবং সিএসআই সূচক ১২.১২ পয়েন্ট বা ১.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০ হাজার ৯৮৭.৮৬ পয়েন্টে, এক হাজার ৩২১.৪৯ পয়েন্টে এবং এক হাজার ১৫৮.৯৮ পয়েন্টে। তবে সিএসই-৩০ সূচক ২০.১৩ পয়েন্ট বা ০.১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ২৩৩.৭২ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ২৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২৩টির বা ১০ শতাংশের দর বেড়েছে, ৫৫টির বা ২৩.৯১ শতাংশের কমেছে এবং ১৫২টির বা ৬৬.০৯ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

 

Share
নিউজটি ১৭৯ বার পড়া হয়েছে ।
Tagged