সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহশেষে সূচক বাড়লেও কমেছে লেনদেন

সময়: বৃহস্পতিবার, নভেম্বর ২৮, ২০১৯ ৫:৫৯:৩৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৩৪ কোটি ২ লাখ ১৪ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৩১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৪৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬২টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৩০ কোটি ২০ লাখ ৩ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭৩০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৮১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৬৪৬ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫৬৪ কোটি ২২ লাখ ১৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৩৪ কোটি ২ লাখ ১৪ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সপ্তাহের শেষে কার্যদিবসে বাজারে কিছুটা মিশ্র প্রবণতা দেখা গেছে। একটি বাদে বাকি সূচকগুলো বাড়লেও মোট লেনদেন আগের দিনের তুলনায় কমেছে। পাশপাশি লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির দর বাড়া-কমার সংখ্যা ছিল প্রায় কাছাকাছি।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক নিম্নমুখী হতে থাকে। তবে দুপরের পর সূচকের তীর সামান্য উপরে ওঠে আসে। এতে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৪ হাজার ৩৯২ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৭ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭৪৩ পয়েন্টে ওঠে আসে।
এদিকে আজ মোট ২৫০টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ১০৫ টির আর অপরিবর্তিত ছিল ২৭ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ১ লাখ ২২ লাখ ৩৬ হাজার ৪৭০টি শেয়ার ও ইউনিট ৮ হাজার ২৩৬ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ২৫ কোটি ৭৫ লাখ ৯ হাজার ৩০৮ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৮০ লাখ ৮১ হাজার ৭৩ টাকা কম। আগের কার্যদিবসে (বুধবার) মোট লেনদেন হয়েছিল ২৬ কোটি ৫৫ লাখ ৯০ হাজার ৩৮১ টাকা । আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড। এ শেয়ারের দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে এমএল ডায়িং। এ শেয়ারের দর কমেছে ১৪.৬৯ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪২৭ বার পড়া হয়েছে ।
Tagged