সরকারি চার ব্যাংককে পুঁজিবাজারে বিনিয়োগের নির্দেশ

সময়: বুধবার, জানুয়ারি ১৫, ২০২০ ১২:০১:১৯ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে সরকারি চার ব্যাংককে বিনিয়োগ করার নির্দেশ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। একই সঙ্গে তফসিলি ব্যাংকগুলোকেও শেয়ারবাজারে বিনিয়োগে উৎসাহিত করা হয়েছে।

গতকাল মঙ্গলবার মার্চেন্ট ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) নেতাদের সঙ্গে সাক্ষাতের সময় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলাম এসব নির্দেশনার কথা জানান। সাক্ষাতে বিএমবিএ সভাপতি ছায়েদুর রহমান ও সাধারণ সম্পাদক রিয়াদ মতিনসহ অন্যান্য নেতারা অংশ নেন।

এ বিষয়ে বিএমবিএ সভাপতি ছায়েদুর রহমান বলেন, পুঁজিবাজারের সংকট কাটাতে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব আসাদুল ইসলামের সঙ্গে দেখা করেছি। তাকে বাজারের বর্তমান করুণ অবস্থার কথা জানিয়েছি। সচিব আমাদের বলেছেন, পুঁজিবাজারে বিনিয়োগের জন্য সরকারি চার ব্যাংককে নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া তালিকাভুক্ত-তালিকা বহির্ভুত সব ব্যাংককে পুঁজিবাজারে বিনিয়োগের জন্য উৎসাহিত করার আহ্বান জানানো হয়েছে।

তিনি জানান, তারা বাজারে তারল্য সংকট দূর করতে ১০ হাজার কোটি টাকার ফান্ড চেয়েছেন। এছাড়া পুঁজিবাজারকে সাপোর্ট দেয়ার জন্য আইসিবি’কে শক্তিশালী করারও প্রস্তাব দিয়েছেন।

বিএমবিএ সাধারণ সম্পাদক বলেন, বাজারের চলমান মন্দাবস্থা দূরীকরণে আশাদুল ইসলাম রাষ্ট্রায়ত্ত্ব সোনালী, অগ্রণী, রূপালী ও জনতা ব্যাংককে বিনিয়োগ সীমা অনুযায়ী বিনিয়োগের জন্য মৌখিক নির্দেশ দিয়েছেন বলে আমাদের জানিয়েছেন। এছাড়া বাংলাদেশ ব্যাংকের গভর্নরকে বেসরকারি ব্যাংকগুলোকে পুঁজিবাজারে বিনিয়োগে উৎসাহিত জন্য করণীয় পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে আসাদুল ইসলাম আমাদের জানিয়েছেন, সোনালী ব্যাংকের বাজারে বিনিয়োগের যথেষ্ট সুযোগ রয়েছে।

রিয়াদ মতিন বলেন, আসাদুল ইসলামের সঙ্গে দেখা করে বোঝা গেছে, সরকার পুঁজিবাজার নিয়ে আন্তরিক এবং সজাগ। এ বাজারের উন্নয়নে সরকার প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবে। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবও শেয়ারবাজারের চলমান পতনের কারণ খুঁজে পাচ্ছেন না। তারপরও এখানে কোনো অনিয়ম ঘটে থাকলে, ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৪৯ বার পড়া হয়েছে ।
Tagged