সিকিউরিটিজ আইন লংঘনের দায়ে সিএসইর ২ ব্রোকারকে জরিমানা

সময়: শুক্রবার, আগস্ট ২১, ২০২০ ১২:৩৯:৫৫ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সিকিউরিটিজ আইন লংঘনের দায়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) দুই সদস্য প্রতিষ্ঠান তথা ব্রোকারহাউজকে জরিমানা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। প্রতিষ্ঠান দুটি হচ্ছে- ডি. এন. সিকিউরিটিজ লিমিটেড (সিএসই ট্রেক নং-০৮৯) ও ফার্স্টলিড সিকিউরিটিজ লিমিটেড (সিএসই ট্রেক নং-১২২)। বৃহস্পতিবার (২০ আগস্ট) অনুষ্ঠিত বিএইসির ৭৩৬তম কমিশন সভায় ব্রোকারহাউজ দুটিকে জরিমানার সিদ্ধান্ত নেওয়া হয়। বিএসইসি সূত্রে এ তথ্য জানা যায়।

জানা গেছে, ডি. এন. সিকিউরিটিজ লিমিটেড লেনদেন সম্পাদনের পর গ্রাহকদেরকে কনফার্মেশন নোট না দেওয়া, ইন স্লিপ না রাখা, প্রতিষ্ঠানের নিজস্ব পোর্টফোলিওর লেনদেন আলাদা ওয়ার্কস্টেশনের মাধ্যমে না করা, গ্রাকদের টাকা আইপিওতে নিজেদের বিনিয়োগের জন্য ব্যবহার করা এবং গ্রাহকদের কাছ থেকে নগদে ৫ লাখ টাকার বেশি টাকা করার মাধ্যমে আইনের বিভিন্ন ধারা লংঘন করেছে। এই অপরাধে প্রতিষ্ঠানটিকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অন্যদিকে ফার্স্টলিড সিকিউরিটিজ লিমিটেড বিভিন্ন হিসাব বই যথাযথভাবে তৈরি ও সংরক্ষণ না করা, একাধিক ব্যাংকে সমন্বিত গ্রাহক অ্যাকাউন্টের টাকা জমা রাখা, প্রতিষ্ঠানের পরিচালক ও কর্মকর্তাদের ঋণ দেওয়ার মাধ্যমে সিকিউরিটিজ আইনের বিভিন্ন ধারা লংঘন করেছে। এ কারণে প্রতিষ্ঠানটিকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩১৯ বার পড়া হয়েছে ।
Tagged