সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানেও লেনদেন কমেছে

সময়: সোমবার, মে ২২, ২০২৩ ৪:১৭:৩৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আজ ২২ মে, সূচকের উত্থানেও লেনদেন কমেছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হলেও তার স্থায়ীত্ব ছিল কম। পরবর্তীতে সূচকের অস্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন হতে দেখা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ২২ মে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০০ শতাংশ বা ০.৩৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৮১.৬৫ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ০.২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৬৬.৪৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৯০.৬০ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৪ টির, কমেছে ৯৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭৫ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২১.৩৮ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১৪ কোটি ৩২ লাখ ৭১ হাজার ১৮৯৩টি শেয়ার ১ লাখ ৭৩ হাজার ২২৩ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৭০৭ কোটি ৪০ লাখ ০৭ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২১ মে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৪ শতাংশ বা ৮.৯০ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৮২.২৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.০১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬৬.২৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৯০.৯০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৬১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৫ টির, কমেছে ১০৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯২ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ১৮.০০ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ১৫ কোটি ৮৬ লাখ ০২ হাজার ১৮২টি শেয়ার ১ লাখ ৯২ হাজার ৭০৬ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৮১১ কোটি ৭৪ লাখ ২৪ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১০৪ কোটি ৩৪ লাখ ১৭ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০১ শতাংশ বা ২.২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৫২১.৭৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২০৪ টির কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ৫০টির, কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৯টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ২৪ কোটি ৬২ লাখ ৯৩ হাজার ৩৫২ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৬ কোটি ৯৮ লাখ ৪৪ হাজার ৫৫৪ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৭ কোটি ৫৪ লাখ ৪৮ হাজার ৭৯৮ টাকা।

Share
নিউজটি ৯৯ বার পড়া হয়েছে ।
Tagged