সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে বেড়েছে লেনদেন

সময়: সোমবার, মার্চ ২৮, ২০২২ ৩:৩৮:০৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সূচকের সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেনও। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৭৪৭.০১ পয়েন্ট, যা বেলা ১১টায় ২৩.৪৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৭৭০.৪৪ পয়েন্টে। এরপর তা পতন হয়ে বেলা ১২টায় ১৪.৯১ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৭৫৫.৫৩ পয়েন্টে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১টায় ৪.৮১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৭৬০.৩৪ পয়েন্টে। সবশেষ ২.১৭ পয়েন্ট কমে দুপুর ২টা ৪৫ মিনিটে ৬৭৫৮.১৭ পয়েন্টে নেমে লেনদেনের সমাপ্ত ঘঠে।

এদিকে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬.৬১ পয়েন্ট বা ০.২৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৭৫৮.১৬ পয়েন্টে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৭.৩৯ পয়েন্ট বা ০.৫০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৫.১৫ পয়েন্ট বা ০.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৬৫.৪৬ পয়েন্টে এবং ২ হাজার ৪৬৮.০৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭৬টির বা ৪৬.৪৩ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৫৩টির বা ৪০.৩৬ শতাংশের এবং ৫০টি বা ১৩.১৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯২৪ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৬৫ কোটি ৬৮ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৮৫৮ কোটি ৮৮ লাখ টাকার।

ডিএসইতে আজ ১৮ কোটি ১৯ লাখ ৫৫ হাজার ৭৪০টি শেয়ার ১ লাখ ৬৯ হাজার ৯১বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৯২৪ কোটি ৫৭ লাখ ৮৫৫ টাকা ৬০ পয়সা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৩৯২ হাজার ৭১ কোটি ৬২ লাখ ৫২ হাজার ৩০৩ টাকা ১৮ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৮.০৫ পয়েন্ট বা ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৭৮৯.৪৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১০টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির দর। আজ সিএসইতে ৭৮ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ২০৮ বার পড়া হয়েছে ।
Tagged