সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে বেড়েছে লেনদেন

সময়: মঙ্গলবার, এপ্রিল ১৯, ২০২২ ৩:৫০:১২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সূচকের উত্থানে টাকার অংকে লেনদেন বেড়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। এদিন সূচকের পতনে লেনদেন শুরু হলেও শেষ পর্যন্ত সূচকের বড় উত্থান হয়েছে। এর ফলে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। একই সঙ্গে বেড়েছে বাজার মূলধন।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৭.৬৮ পয়েন্ট বা ০.৭৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৫৩০.০৬ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে- শরিয়াহ সূচক ১৪.৭২ পয়েন্ট বা ১.০৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ২৬.৪৩ পয়েন্ট বা ১.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে- এক হাজার ৪৪৩.৪০ পয়েন্টে এবং দুই হাজার ৪৩৬.১১ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৯৯ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ২০৯ কোটি ৪৬ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৯০ কোটি ৩৮ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৯৫টির বা ৫১.৫৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৩২টির বা ৩৪.৯২ শতাংশের এবং ৫১টি বা ১৩.৪৯ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২১.৬৪ পয়েন্ট বা ০.৬৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ২৫২.১১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৯টির, কমেছে ১৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর। আজ সিএসইতে ৪৮ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

Share
নিউজটি ২২১ বার পড়া হয়েছে ।
Tagged