সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে লেনদেন বেড়েছে

সময়: মঙ্গলবার, সেপ্টেম্বর ৫, ২০২৩ ৩:৫৫:২৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ০৫ সেপ্টেম্বর সূচকের উত্থানে লেনদেন বেড়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেনের শুরু হয়। পরবর্তীতে বেলা ১১টার পর সূচকের একটানা পতন ঘটে। কিন্ত দুপুর সোয়া ১২টার পর থেকেই আবারও উত্থান ঘটে সূচকের। এর ফলে দিনশেষে সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৪ শতাংশ বা ৯.১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩১৬.৯৮ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ০.০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৭২.১৭ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ০.৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৪৪.২০ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮৩টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৬.১৭ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১৪ কোটি ৯৮ লাখ ৫৮ হাজার ৮৬৫টি শেয়ার ১ লাখ ৫৩ হাজার ৪৮৪ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৭৩৪ কোটি ৩০ লাখ ৬২ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৪ সেপ্টেম্বর ডিএসইতে ১২ কোটি ৪০ লাখ ৪৮ হাজার ৭৬২টি শেয়ার ১ লাখ ৩৩ হাজার ৩১৩ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৫৭৭ কোটি ০৫ লাখ ৭৪ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১৫৭ কোটি ২৪ লাখ ৮৮ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.১৮ শতাংশ বা ৩৪.৫২ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৬৬৬.১০ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৭১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৩টির, কমেছে ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৮টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ৫৩৩ কোটি ১৫ লাখ ০৫ হাজার ৭৮৬ টাকা।

গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৩ কোটি ১১ লাখ ১৬ হাজার ৯২৭ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ৫২০ কোটি ৩ লাখ ৮৮ হাজার ৮৫৯ টাকা।

 

Share
নিউজটি ১৩৪ বার পড়া হয়েছে ।
Tagged