সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে লেনদেন বেড়েছে

সময়: রবিবার, নভেম্বর ২৭, ২০২২ ৪:৫২:৪৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ২৭ নভেম্বর সূচকের উত্থানে লেনদেন বেড়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শুরু হলেও ৩ মিনিট পরই সূচক বাড়তে দেখা গেছে। এরপর পুরোটা সময় সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন চলে। এর ফলে দিনশেষে সব সূচকের পাশাপাশি টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। তবে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৭.১৭ পয়েন্ট বা ০.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২৩২.২৯ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৯.৮৯ পয়েন্ট বা ০.৭৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১২.৭২ পয়েন্ট বা ০.৫৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৬৩.৯৯ পয়েন্টে এবং দুই হাজার ২০২.৩৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩০৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৭টির বা ১৫.৪৬ শতাংশের, শেয়ার দর কমেছে ৪১টির বা ১৩.৪৯ শতাংশের এবং ২১৬টির বা ৭১.০৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ ৩৩৯ কোটি ৭৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৫ কোটি ৯৩ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩২৩ কোটি ৮০ লাখ টাকার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬২.৫৬ পয়েন্ট বা ০.৩৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪০২.২৪ পয়েন্টে। সিএসইতে আজ ১৩১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩০টির দর বেড়েছে, কমেছে ২৫টির আর ৭৬টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৭ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

Share
নিউজটি ১৩০ বার পড়া হয়েছে ।
Tagged