সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানে সপ্তাহ শুরু

সময়: সোমবার, এপ্রিল ২৪, ২০২৩ ৯:৫৭:২২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আজ ২৪, সূচকের উত্থানে সপ্তাহ শুরু হয়েছে দেশের শেয়ারবাজারে। একই সঙ্গে বেশিরভাগ শেয়ারের দর বাড়লেও লেনদেন কমেছে। দিন শেষে আজ ২৬.৬১ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ২৪ এপ্রিল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩৮ শতাংশ বা ২৩.৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৫২.১৬ পয়েন্টে।
আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫৪.৯৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০.২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২১৩.০৪ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৭ টির, কমেছে ৩৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ২০২ টির।

অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৬.৬১ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ৭ কোটি ৫২ লাখ ৩৫ হাজার ৩৯৪টি শেয়ার ১ লাখ ১৪ হাজার ৮০৩ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৫৫২ কোটি ৫২ লাখ ১৪ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ঈদ পূর্ব শেষ কার্যদিবসে ১৮ এপ্রিল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৮ শতাংশ বা ৫.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৬ হাজার ২২৮.৬৫ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ০.৮১ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৩৪৯.৪০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.৭৮ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ২০২.৮৪ পয়েন্টে।

ওইদিন লেনদেন হওয়া ৩১১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৭২ টির, কমে ৪৪ টির এবং অপরিবর্তিত রয় ১৯৫ টির।

অর্থাৎ পুঁজিবাজারে গেল কার্যদিবসে ২৩.১৫ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ৭ কোটি ৮৪ লাখ ১৪ হাজার ৪১১টি শেয়ার ১ লাখ ৩ হাজার ৫১৬ বার হাতবদল হয়।

আর দিন শেষে লেনদেন হয় ৫৫৮ কোটি ৫৪ লাখ ১৫ হাজার টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৬ কোটি ২ লাখ ১ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৩৪ শতাংশ বা ৬২.৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৪১৬.৫৪ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ৫৫টির, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ৩ কোটি ৯৭ লাখ ৬ হাজার ১৯৫ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫ কোটি ৭১ লাখ ৫ হাজার ৮৯৪ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ১ কোটি ৭৩ লাখ ৯৯ হাজার ৬৯৯ টাকা।

 

Share
নিউজটি ১০৯ বার পড়া হয়েছে ।
Tagged