সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনে সপ্তাহ শুরু

সময়: রবিবার, জুলাই ২৩, ২০২৩ ৪:১১:০৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ২৩ জুলাই সূচকের পতনে সপ্তাহ শুরু হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। পরবর্তীতে বেলা ১১টা পর্যন্ত সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন চলতে দেখা যায়। এরপর সূচকের তীর নিচের দিকে নামতে থাকে যা শেষ পর্যন্ত অব্যহত থাকে। এর ফলে দিনশেষে সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৩৬ শতাংশ বা ২৩.০৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৩৪২.৫৬ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ৪.২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৭৮.৯৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৪.৭৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৭২ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৪ টির, কমেছে ১৪২ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫৯ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১২.৭৫ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১৭ কোটি ৯ লাখ ৮৪ হাজার ৭০০টি শেয়ার ১ লাখ ৭৯ হাজার ৩২৭ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৭৪৬ কোটি ১৬ লাখ ৮৭ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২০ জুলাই ডিএসইতে ২২ কোটি ৮৪ লাখ ৮৭ হাজার ২৫৫টি শেয়ার ২ লাখ ০৪ হাজার ৫৭৭ বার হাতবদল হয়েছিলো। আর দিন শেষে লেনদেন হয়েছিলো ৯৪৭ কোটি ০২ লাখ ০৪ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ২০০ কোটি ৮৫ লাখ ১৭ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.২০ শতাংশ বা ৩৯.৩৭ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৭৩৯.৫৭ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৯৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৩ টির, কমেছে ৮৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৩ টির।

আজ দিন শেষে লেনদেন হয়েছে ১৫ কোটি ৫৩ লাখ ৪২ হাজার ৯৭৭ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৯ কোটি ২৮ লাখ ৫৪ হাজার ৭৮৯ টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৩ কোটি ৭৫ লাখ ১১ হাজার ৮১২ টাকা।

 

Share
নিউজটি ৭৮ বার পড়া হয়েছে ।
Tagged