সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পতনে সপ্তাহ শেষ

সময়: বৃহস্পতিবার, অক্টোবর ৫, ২০২৩ ৩:৩১:০৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ০৫ অক্টোবর সূচকের পতনে সপ্তাহ শেষ হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। পরবর্তীতে সূচকের স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন হতে দেখা গেছে। কিন্তু দুপুর ১২টার পর থেকে সূচকের একটানা পতন হয়। এর ফলে দিনশেষে প্রধান সূচকের পাশাপামি টাকার অংকে লেনদেন কামেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০১ শতাংশ বা ১.০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৬১.৭১ পয়েন্ট।

আর ডিএসই শরিয়াহ সূচক ০.২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৫৫.৮১ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২.২৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৩৭.৬৫ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩১০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬২টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৭টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২০ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ৬ কোটি ৯০ লাখ ১০ হাজার ৩৬৮টি শেয়ার ১ লাখ ৩ হাজার ৭২৪ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৮৯ কোটি ৬৭ লাখ ৯৬ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৪ অক্টোবর ডিএসইতে ৮ কোটি ৮৩ লাখ ১৭ হাজার ২৮০টি শেয়ার ১ লাখ ৩ হাজার ৪৪৪ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪৫০ কোটি ৯৮ লাখ ৬ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৬১ কোটি ৩০ লাখ ১০ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.১০ শতাংশ বা ১৯.২১ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৫৩১.৯০ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৯টির, কমেছে ৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ১০ কোটি ৬১ লাখ ৯৯ হাজার ১৯৫ টাকা।

গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২২ কোটি ৮৬ লাখ ৩ হাজার ৪৩৫ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ১২ কোটি ২৪ লাখ ৪ হাজার ২৪০ টাকা।

 

Share
নিউজটি ৭৮ বার পড়া হয়েছে ।
Tagged