সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি লেনদেন কমেছে

সময়: মঙ্গলবার, ডিসেম্বর ২২, ২০২০ ৪:৪৩:৩৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : দেশের উভয় শেয়ারবাজারে আজ মঙ্গলবার সূচকের পাশাপাশি লেনদেন কমেছে। আজ বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। এদিন লেনদেনের শুরু থেকে সূচকের তীর ছিল নিচের দিকে। পরবর্তীতে সূচক বাড়লেও তার স্থায়িত্ব ছিল কম। দুপুর ১২টার পর থেকেই সূচক একটানা কমেছে। যা শেষ পর্যন্ত অব্যহত ছিল। এর ফলে নেতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৬.৭১ পয়েন্ট কমে ৫ হাজার ৯৮.৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪.৯১ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৫.৬৯ পয়েন্ট এবং সিডিএসইসি ৪.৬৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৭৭.৯৯ পয়েন্ট, ১৮১২.৫২ এবং ১০৪৮.১৫ পয়েন্টে।

ডিএসইতে আজ ৯৭৫ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৬১ কোটি ৮৩ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ১ হাজার ১৩৭ কোটি ৩৪ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৫৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৮৪টির বা ২৩.৫২ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৮৫টির বা ৫১.৮২ শতাংশের এবং ৮৮টি বা ২৪.৬৪ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯১.৯৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬৪৬.৭০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৮টির, কমেছে ১৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টির দর। আজ সিএসইতে ৪৭ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৫১ বার পড়া হয়েছে ।
Tagged