সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে

সময়: বৃহস্পতিবার, ডিসেম্বর ১, ২০২২ ৪:৩৯:১৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ০১ ডিসেম্বর সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। কিন্তু সকাল সোয়া ১০টার পর অস্বাভাবিক হারে একটানা সূচক কমতে থাকে। এরপর দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সূচকের অস্বাভাবিক উঠানামায় লেনদেন হয়। পরবর্তীতে স্বাভাবিক উঠানামার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়। যে কারণে দিনশেষে সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে। তবে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৯.৪৩ পয়েন্ট বা ০.১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২৪৫.৩৭ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.১৩ পয়েন্ট বা ০.০০৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১.৮০ পয়েন্ট বা ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭০.৩১ পয়েন্টে এবং দুই হাজার ২১৬.১৩ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩১৮ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬১টির বা ১৯.১৮ শতাংশের, শেয়ার দর কমেছে ২৩টির বা ৭.২৩ শতাংশের এবং ২৩৪টির বা ৭৩.৫৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ ৪৮৪ কোটি ৭৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৫৩ কোটি ৩৯ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৪৪৯ কোটি ৩৬ লাখ টাকার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১.১১ পয়েন্ট বা ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪১৯.৬২ পয়েন্টে। সিএসইতে আজ ১৬১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৪টির দর বেড়েছে, কমেছে ১৩টির আর ১১৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭ কোটি ০২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ১৬১ বার পড়া হয়েছে ।
Tagged