কারেকশন সূচক লেনদেন dse-cse

সূচকে ব্যাপক পতন, বেড়েছে লেনদেন

সময়: সোমবার, মার্চ ৭, ২০২২ ৩:৪৭:৪৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ সোমবার সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের ব্যাপক পতনে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সব সূচক কমেছে তবে টাকার পরিমাণে বেড়েছে লেনদেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৮২.১২ পয়েন্ট বা ২.৭৪ শতাংশ কমে ৬ হাজার ৪৫৬.৫১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৩৬.৬১ পয়েন্ট বা ২.৫৫ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৬৪.৫৪ পয়েন্ট বা ২.৬৪ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৩৯৪.৪০ পয়েন্টে এবং ২ হাজার ৩৭৪.৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিকে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৬৩৮.৬৪ শতাংশ, যা কমে বেলা ১১টায় দাঁড়ায় ৬৫৬৪.৬০ শতাংশে। এরপর কিছুটা উত্থান হয়ে আবার একটানা কমে দুপুর ১২টায় দাঁড়ায় ৬৫৩২.৫২ শতাংশে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১২টা থেকে সূচক একটানা কমে দুপুর ১টায় দাঁড়ায় ৬৫০৮.১৭ শতাংশে। তারপর তা আরও পতন হয়ে দুপুর ২টা ৪৫ মিনিটে ৬৪৫৬ শতাংশে নেমে লেনদেনের সমাপ্ত ঘঠে।

আজ ডিএসইতে ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭টির বা ১.৮৪ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ৩৬৪টির বা ৯৬.০৪ শতাংশের এবং ৮টি বা ২.১১ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ ৭৪০ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৮৮ কোটি ৭০ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৬১৫ কোটি ৫৬ লাখ টাকার।

ডিএসইতে আজ ২০ কোটি ৬৮ লাখ ১৫ হাজার ৯৭৯টি শেয়ার ১ লাখ ৮৩ হাজার ৬৮২বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৭৪০ কোটি ২৬ লাখ ৩৮ হাজার ৩৫৯ টাকা ৯০ পয়সা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ২১৯ হাজার ৩৪ কোটি ৫৮ লাখ ৫৯ হাজার ৭৬৩ টাকা ৯৬ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪৪৫.৩৬ পয়েন্ট বা ২.৩৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৯৮৯.১২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯টির, কমেছে ২৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির দর। আজ সিএসইতে ২০ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Share
নিউজটি ১৯৯ বার পড়া হয়েছে ।
Tagged