সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকে সামান্য উত্থান, বেড়েছে লেনদেন

সময়: মঙ্গলবার, মার্চ ২৯, ২০২২ ৩:৪৯:০২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:

আজ মঙ্গলবার সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচকের সামান্য উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন শেয়ারবাজারে সূচকের সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেনও। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৭৬৬.৮৭ পয়েন্ট, যা বেলা ১১টায় ৩.১৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৭৭০.০৪ পয়েন্টে। এরপর তা আরও উত্থান হয়ে বেলা ১২টায় ৯.৭৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৭৭৯.৮৩ পয়েন্টে। বেলা বাড়ার সাথে সাথে দুপুর ১টায় ২১.৮০ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৭৫৮.০৩ পয়েন্টে। সবশেষ ৭.২৭ পয়েন্ট বেড়ে দুপুর ২টা ৪৫ মিনিটে ৬৭৬৫.৩০ পয়েন্টে উঠে লেনদেনের সমাপ্ত ঘঠে।

এদিকে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭.১৩ পয়েন্ট বা ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৭৬৫.৩০ পয়েন্টে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ০.৪৮ পয়েন্ট বা ০.০৩ শতাংশ কমে এবং ডিএসই-৩০ সূচক ৩.০২ পয়েন্ট বা ০.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৬৪.৯৮ পয়েন্টে এবং ২ হাজার ৪৭১.০৮ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৭৮টির বা ৪৬.৮৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১৫০টির বা ৩৯.৪৭ শতাংশের এবং ৫২টি বা ১৩.৬৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯৮১ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৫৭ কোটি ৪ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৯২৪ কোটি ৫৭ লাখ টাকার।

ডিএসইতে আজ ২১ কোটি ৮৮ লাখ ৮৭ হাজার ২২৪টি শেয়ার ১ লাখ ৬১ হাজার ১৯৯বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৯৮১ কোটি ৬১ লাখ ৬৪ হাজার ৮১৪ টাকা ৬০ পয়সা। আজ ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৪০০ হাজার ৯৭ কোটি ২ লাখ ৪৭ হাজার ৯৫৭ টাকা ৯৬ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৫.০৮ পয়েন্ট বা ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৮০৪.৫২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৯টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির দর। আজ সিএসইতে ৩১ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

 

 

Share
নিউজটি ২০১ বার পড়া হয়েছে ।
Tagged