সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচক বাড়লেও কমেছে লেনদেন

সময়: বুধবার, অক্টোবর ৩০, ২০১৯ ৬:৪৪:১৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচক বাড়লেও কমেছে লেনদেনের পরিমাণ। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আজ ডিএসইতে লেনদেন কমেছে ১০ কোটি ৯৮ লাখ ২০ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৬৮৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৭২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৩১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৪টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৪৭ কোটি ২৯ লাখ টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২৮ পয়েন্ট কমে অবস্থান করে ৪৬৭০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ১০৬৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৩৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৫৮ কোটি ১৮ লাখ ২০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১০ কোটি ৯৮ লাখ ২০ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা পতনের পর আজ বুধবার সূচকের কিছুটা উন্নতি হয়েছে। বেড়েছে প্রতিটি সূচক, একই সঙ্গে বেড়েছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর ও মোট লেনদেন।
আজ লেনদেনের শুরু থেকে সূচক ওঠানামার মধ্যে ছিল। দিনভর একই অবস্থার মধ্যে থেকে সূচকের তীর উপরের দিকে অবস্থান করেছে। ফলে দিন শেষে আজ সিএসইর সার্বিক সূচক ৯২ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৪ হাজার ২৭৬ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৫৪ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬৮১ পয়েন্টে ওঠে আসে।
এদিকে আজ মোট ২৪৩টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৮টির, কমেছে ৫৯ টির আর অপরিবর্তিত ছিল ২৬ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ১ কোটি ৭৭ লাখ ৭২ হাজার ৫১০টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৪৩৩ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ৫৪ কোটি ৭৪ লাখ ৭৮ হাজার ৪৮২ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৩৯ কোটি ৯০ লাখ ৪ হাজার ৩৪ টাকা বেশি। আগের কার্যদিবসে (মঙ্গলবার) মোট লেনদেন হয়েছিল ১৪ কোটি ৮৪ লাখ ৭৪ হাজার ৪৪৮ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল আমরা নেট। এ শেয়ারের দর বেড়েছে ১৪.৫২ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে তুংহাই নিটিং। এ শেয়ারের দর কমেছে ৯.৫২ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪২৫ বার পড়া হয়েছে ।
Tagged