সেনা কল্যাণকে আইপিওর অর্থ ব্যবহারের নথি জমা দেওয়ার নির্দেশ

সময়: বুধবার, জানুয়ারি ৫, ২০২২ ১১:৪২:৩৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : গত বছরের নভেম্বর মাসে শেয়ারবাজারে ফিক্সড প্রাইস পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে তালিকাভুক্ত হয়ে লেনদেন শুরু করে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স। তবে কোম্পানিটি আইপিও’র তহবিলের ব্যবহার সম্পর্কিত সহায়ক প্রয়োজনীয় নথিপত্র জমা দেয়নি। তাই কোম্পানিটিকে আইপিও তহবিল ব্যবহারের সাপোর্টিং নথি জমা দেওয়ার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এ বিষয়ে কোম্পানিকে চারটি নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। গত ২ জানুয়ারি এ বিষয়ে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক বরাবর একটি চিঠি পাঠিয়েছে বিএসইসি। সেই সাথে ডিএসই ও সিএসইকে এ বিষয়ে অবহিত করা হয়েছে।
প্রসঙ্গত, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স ২০২১ সালের ৭ নভেম্বর দেশের শেয়ারবাজারে লেনদেন শুরু করে। শেয়ারবাজার থেকে ১৬ কোটি টাকা উত্তোলণের জন্য প্রতিটি ১০ টাকা মূল্যে শেয়ারবাজারে ১ কোটি ৬০ লাখ শেয়ার ইস্যু করে। উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি সরকারি সিকিউরিটিজ ক্রয়, পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ, নিজস্ব অফিস স্পেস ক্রয়, তফসিলি ব্যাংকে স্থায়ী আমানত এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে বলে জানিয়েছে।

বিএসইসির চিঠিতে বলা হয়েছে, কোম্পানিটি আইপিওর মাধ্যমে সংগৃহীত তহবিল এফডিআর, কর্পোরেট বন্ড এবং সরকারী টি-বন্ড/মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের জন্য এবং আইপিও খরচে ব্যবহার করছে। কিন্তু কোম্পানি এ বিষয়ে কোনো সহায়ক নথি দেয়নি। সুতরাং, কোম্পানিকে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জের আইন অনুযায়ী নিম্নলিখিত নথিগুলি জমা দিতে বলা হয়েছে। যা চিঠি জারির সাত কার্যদিবসের মধ্যে জমা দিতে বলা হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, কোম্পানিকে এফডিআর এবং টি-বন্ডে বিনিয়োগের জন্য এফডিআর ফরমগুলো এবং টি-বন্ডের সার্টিফিকেশন এর কপি জমা দিতে হবে।মিউচুয়াল ফান্ড এবং কর্পোরেট বন্ডে বিনিয়োগের জন্য সর্বশেষ পোর্টফোলিওর ৩০ নভেম্বর ২০২১ পর্যন্ত সিডিবিএল ডিপি এ৬ রিপোর্ট সহ বিস্তারিত তথ্য জমা দেয়ার বিষয়ে বলা হয়েছে। এছাড়া আইপিও খরচের জন্য পে অর্ডার/ব্যাঙ্ক ড্রাফ্ট/চেক/ক্যাশ ভাউচারের কপি জমা দিতে হবে। এবং কোম্পানিকে ট্রাস্ট ব্যাংক লিমিটেডের আইপিও একাউন্টের ব্যাংক স্টেটমেন্ট জমা দেয়ার বিষয়ে বলা হয়েছে। এ বিষয়ে জানতে চাইলে সেনা কল্যাণ ইন্স্যুরেন্সের কোম্পানি সচিব ফিরোজ সরকার গণমাধ্যমকে বলেন, ‘বিএসইসি আমাদের কাছে যেসব তথ্য চেয়েছে তা আমরা আগেই নিরীক্ষকের কাছে প্রদান করেছি। তবে ওই তথ্যগুলো বিএসইসিতে দেওয়া হয়নি। বিএসইসি’র নির্দশনা অনুযায়ী নির্ধারিত সময়ের মধ্যে ওই তথ্যগুলোর বিএসইসিতে দাখিল করা হবে।’

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২২৬ বার পড়া হয়েছে ।
Tagged