৩ কোম্পানির লেনদেন শুরু

সময়: বৃহস্পতিবার, মে ২৭, ২০২১ ৫:৪৮:১৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড পর আগামী ৩১ মে রোববার শুরু হবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানির শেয়ার লেনদেন। কোম্পানিগুলো হলো- ম্যারিকো (বাংলাদেশ) লিমিটেড, রেকিট বেনকিজার এবং পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। রেকর্ড ডেটের কারণে আজ এসব কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত রয়েছে। এর আগে ২৪ ও ২৫ মে স্পট মার্কেটে ম্যারিকো (বাংলাদেশ) লিমিটেড এবং রেকিট বেনকিজারের শেয়ার লেনদেন করছে। এছাড়া, ২৩ থেকে ২৫ মে পর্যন্ত স্পট মার্কেটে শেয়ার লেনদেন করেছে পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ম্যারিকো বাংলাদেশ লিমিটেড : কোম্পানিটি ৩১ মার্চ, ২০২১ পর্যন্ত সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদে জন্য ২০০ শতাংশ চূড়ান্ত ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

এর আগে কোম্পানিটি সর্বশেষ বছরের জন্য দুই দফায় ২০০ শতাংশ করে মোট ৪০০ শতাংশ এবং এক দফা ৩০০ শতাংশসহ মোট ৭০০ শতাংশ র্অর্ন্তবতী ডিভিডেন্ড দিয়েছিল। এই ডিভিডেন্ড ইতোমধ্যে বিনিয়োগকারীদের মধ্যে বিতরণ করা হয়েছে।

আর্থিক প্রতিবেদন অনুসারে, সর্বশেষ হিসাববছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৮ টাকা ৮৯ পয়সা।
ঘোষিত লভ্যাংশ সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমোদনের জন্য আগামী ২৬ জুলাই ম্যারিকো বাংলাদেশের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হবে।

রেকিট বেনকিজার বাংলাদেশ লিমিটেড: গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের জন্য ১৪০০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেবে। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারের বিপরীতে ডিভিডেন্ড পাওয়া যাবে ১৪০ টাকা।
সর্বশেষ হিসাববছরের কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১৫৬ টাকা ৩৮ পয়সা। এই সময়ে শেয়ার প্রতি ক্যাশ ফ্লো ছিল ২৯০ টাকা ৫৭ পয়সা।

গত ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৭০ টাকা ৯৫ পয়সা।

আগামী ২২ জুন মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় ডিজিটাল প্ল্যাটফরমের মাধ্যমে কোম্পানির ৬০তম বার্সীক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।

পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: এ কোম্পানি সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ২ শতাংশ নগদ অন্তবর্তীকালীন ডিভিডেন্ড ঘোষণা করেছে।

কোম্পানিটি ৩১ মার্চ ২০২১ সমাপ্ত সময়ের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পরযালোচনা করে অন্তবর্তীকালীন লভ্যাংশ দিয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৫৭৩ বার পড়া হয়েছে ।
Tagged