সূচক কমলেও বেড়েছে লেনদেন

ইতিবাচক পরিবর্তন নেই বাজারে

সময়: বুধবার, সেপ্টেম্বর ১৮, ২০১৯ ৬:১৯:০৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ইতিবাচক কোনো পরিবর্তন হয়নি দেশের পুঁজিবাজারের। মাঝে মাঝে সূচক সামান্য বাড়লেও ঘুরে ফিরে পতনের বৃত্তে অবস্থান করছে বাজার। সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ৬৪ কোটি ২ লাখ ৪১ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৮৮৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৩০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৩৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ২১৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৭১ কোটি ৫৩ লাখ ৭৭ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৩০ পয়েন্ট কমে অবস্থান করে ৪৯২৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ১১৪৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৫১ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৩৫ কোটি ৫৬ লাখ ১৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৬৪ কোটি ২ লাখ ৪১ হাজার টাকা।
অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ বুধবারও সূচকের নিম্নমুখী প্রবণতার দিয়ে লেনদেন শেষ হয়েছে। বেশিরভাগ কোম্পানির শেয়ারদর ছিল নিম্নমুখী। মোট লেনদেনও (টাকার অঙ্কে) মঙ্গলবারের তুলনায় সামান্য কমেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক ওঠানামার মধ্যে দিয়ে নিম্নমুখী হতে থাকে। ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ১০২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৮৪৮ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৬২ পয়েন্ট কমে ৯ হাজার ১৪ পয়েন্টে নেমে যায়।
এদিকে আজ মোট ২৬২টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৭টির কমেছে ১৬২ টির আর অপরিবর্তিত ছিল ৩৩ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৯০ লাখ ২৬ হাজার ৬৯৭টি শেয়ার ৬ হাজার ৬২৬ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ৩৫ কোটি ৬৫ লাখ ৩৮ হাজার ৫১ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৩ কোটি ৭৩ লাখ ৭০ হাজার ৩২২ টাকা কম। আগের কার্যদিবসে (সোমবার) মোট লেনদেন হয়েছিল ৩৯ কোটি ৩৯ লাখ ৮ হাজার ৩৭৩ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ। এ কোম্পানির দর বেড়েছে ৯.৯২ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল সায়হাম টেক্সটাইল। এ শেয়ারের দর কমেছে ৯.২৯ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩১৯ বার পড়া হয়েছে ।
Tagged