সূচক কমলেও বেড়েছে লেনদেন

উত্থান দিয়ে সপ্তাহ শুরু

সময়: রবিবার, নভেম্বর ১৭, ২০১৯ ৬:২৪:১৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৪ কোটি ৫৮ লাখ ৭৮ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭১৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৪২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৭টির, কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৬৩ কোটি ৬৮ লাখ ৩৫ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২৬ পয়েন্ট কমে অবস্থান করে ৪৭১০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করে ১০৮০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৩৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩১৯ কোটি ৯ লাখ ৫৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৪ কোটি ৫৮ লাখ ৭৮ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহজুড়ে পতনের পর আজ চলতি সপ্তাহের শুরুতে সূচকে কিছুটা ইতিবাচক পরিবতন এসেছে। সিএসইর প্রতিটি সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির শেয়ারদর। তবে মোট লেনদেন (টাকার অঙ্কে) আগের দিনের তুলনায় কমে পুনরায় আগের অবস্থানে ফিরে এসেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক উর্ধ্বমুখী ছিল। কিন্তু লেনদেনের মধ্য ভাগে সূচক নিচে নেমে যায়। তবে শেষ দিকে সূচক বাড়তে থাকে ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৪ হাজার ৩৪৮ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ১৪ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭২৩ পয়েন্টে ওঠে আসে।
এদিকে আজ মোট ২৪৬টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ১০২ টির আর অপরিবর্তিত ছিল ২৭ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৫৭ লাখ ২ হাজার ৮৮৬টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৮৪৭ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১২ কোটি ৫০ লাখ ১৯ হাজার ৫৩১ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৯৮ কোটি ৩৭ লাখ ৭ হাজার ৯৪২ টাকা কম। আগের কার্যদিবসে (বৃহস্পতিবার) মোট লেনদেন হয়েছিল ১১০ কোটি ৮৭ লাখ ২৭ হাজার ৪৭৩ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল মেঘনা সিমেন্ট। এ শেয়ারের দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে ফারইস্ট নিটিং। এ শেয়ারের দর কমেছে ১১.৯০ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৮৫ বার পড়া হয়েছে ।
Tagged