ঋণখেলাপি শাহজাহান বাবলুর রেমিট্যান্স পদক ফেরতের নির্দেশ

সময়: বৃহস্পতিবার, অক্টোবর ১০, ২০১৯ ২:১৪:১৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঋণখেলাপি হওয়ার কারণে জনতা ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স আনা শাহজাহান বাবলু-কে দেয়া ‘রেমিট্যান্স পদক’ ফিরিয়ে নিল বাংলাদেশ ব্যাংক। গতকাল বুধবার বিকেলে জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) বরাবর পাঠানো এক চিঠিতে তাকে দেয়া পদক ফিরিয়ে দেয়ার কথা জানানো হয়েছে।
চিঠিতে দ্রুততম সময়ে শাহজাহান বাবলুকে প্রদত্ত ক্রেস্ট, সার্টিফিকেট ও স্মারক মুদ্রা ফিরিয়ে দিতে জনতা ব্যাংককে নির্দেশ দেয়া হয়েছে।
বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র আনোয়ারুল ইসলাম জানান, পদক দেয়ার পর তার ঋণখেলাপি হওয়ার তথ্য পাওয়া যায়। এ কারণে পদক ফিরিয়ে দিতে নির্দেশনা দেয়া হয়েছে।
জানা যায়, শাহজাহান বাবলু বাংলাদেশ কমার্স ব্যাংকের একজন শীর্ষ ঋণখেলাপি। তার কাছে ব্যাংকের পাওনা ১৮৪ কোটি টাকা। তিনি কমার্স ব্যাংকের মাধ্যমে টাকা পাচার করেছেন বলে অভিযোগ রয়েছে। আর দেশে টাকা এনেছেন জনতা ব্যাংকের মাধ্যমে।
জনতা ব্যাংকের মাধ্যমে প্রবাসী আয় আনায় গত সোমবার তাকে রেমিট্যান্স পদক দেয় বাংলাদেশ ব্যাংক। বৈধ পথে প্রবাসী আয় (রেমিট্যান্স) পাঠানোয় সেদিন ৩৬ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করে বাংলাদেশ ব্যাংক। পাঁচ ক্যাটাগরিতে দেয়া হয় এ পুরস্কার। প্রধান অতিথি হিসেবে পুরস্কার তুলে দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
এরমধ্যে শাহজাহান বাবলু ব্যাংক খাতের আলোচিত অর্থ পাচারকারী। গত ১৮ জুলাই প্রথম আলোতে তাকে নিয়ে ‘টেরাকোটা টাইলসে টাকা পাচার’ শীর্ষক এক সংবাদ প্রকাশিত হয়। এরপর এ নিয়ে তদন্ত করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। শাহজাহান বাবলুকে প্রধান আসামি করে মামলাও করে সিআইডি। তবে এর মধ্যে তিনি দেশ ছেড়ে পালিয়ে যান। পলাতক থাকায় পদক গ্রহণ করতে আসেননি তিনি।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৭৫ বার পড়া হয়েছে ।
Tagged