এসএমই প্ল্যাটফর্মের উপর স্টেকহোল্ডারদের দিকনির্দেশনা দিচ্ছে ডিএসই

সময়: বৃহস্পতিবার, জুলাই ২৫, ২০১৯ ৬:২৬:৫৬ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : স্বল্প ও মাঝারি মূলধনের কোম্পানিগুলোর জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গঠিত এসএমই প্ল্যাটফর্মে কাজ করার জন্য মার্চেন্ট ব্যাংকের ইস্যু ম্যানেজার, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিগুলোর প্রতিনিধিদের দিক নির্দেশনা দিচ্ছে ডিএসই। এরই ধারাবাহিকতায় মঙ্গলবারের মতো গতকাল বুধবারও একটি সভা অনুষ্ঠিত হয়েছে। এর আগে গত ৩০ এপ্রিল ডিএসই এসএমই প্ল্যাটফর্ম উদ্বোধন করে।
জানা গেছে, ডিএসই’র আয়োজিত সভায় ইস্যু ম্যানেজার, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। স্বল্প ও মাঝারি মানের কোম্পানিগুলোর কর্পোরেট গভর্নেন্স, মানোন্নয়নের পাশাপাশি কীভাবে কাজ করতে হবে সে বিষয়ে দিকনির্দেশনা দিয়েছে ডিএসই।
এ প্ল্যাটফর্ম উন্নত করার জন্য বিভিন্ন কৌশলগত উদ্যোগ, আধুনিক বাজার পদ্ধতির বিষয়ে সভায় আলোচনা হয়েছে। এছাড়া স্বয়ংক্রিয় তথ্য আদান-প্রদানের বিষয়েও সভায় গুরুত্ব দেয়া হয়েছে।
ডিএসই সূত্রে জানা গেছে, এ প্ল্যাটফর্মের তালিকাভুক্তির জন্য প্রায় ৮টি কোম্পানি আবেদন করেছে। স্বল্পমূলধনী কোম্পানি তালিকাভুক্তির জন্য কোয়ালিফায়েড ইনভেস্টর অফারের মাধ্যমে পুঁজি উত্তোলন করতে হবে। আর এসব কোম্পানির শেয়ার শুধু কোয়ালিফায়েড ইনভেস্টররা লেনদেন করতে পারবেন।
উল্লেখ্য, স্বল্পমূলধনী প্রতিষ্ঠান হিসেবে পুঁজিবাজারে তালিকাভুক্তির জন্য কোম্পানিগুলোর পরিশোধিত মূলধন কমপক্ষে ৫ কোটি টাকা থাকতে হবে। আর তালিকাভুক্তির পর পরিশোধিত মূলধন কমপক্ষে ১০ কোটি টাকায় উন্নীত করতে হবে। তবে সর্বোচ্চ পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকার নিচে থাকতে হবে।
দৈকিন শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৪১ বার পড়া হয়েছে ।
Tagged