সূচক কমলেও বেড়েছে লেনদেন

ঘুরেফিরে পতনের বৃত্তে পুঁজিবাজার

সময়: বুধবার, অক্টোবর ১৬, ২০১৯ ৬:৩০:৪৪ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : একদিন পর আবারও দর পতন হয়েছে পুঁজিবাজারে। চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবসে প্রায় সব খাতের শেয়ার দরে উত্থান হয়েছিল। কিন্ত এদিন পরেই সেই পুরনো চিত্রে ফিরে এসেছে বাজার। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ সূচকের পাশাপাশি কমেছে লেনদেনের পরিমাণ। এছাড়া কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় আজ ডিএসইতে লেনদেন কমেছে ৩ কোটি ৪৭ লাখ ৬৩ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭৮১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৯৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৮৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৫টির, কমেছে ২৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩২৪ কোটি ৫৭ লাখ ৮৭ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১১০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৮২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১০৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭০৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩২৮ কোটি ৫ লাখ ৫০ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৩ কোটি ৪৭ লাখ ৬৩ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একদিনের ব্যবধানে আবার নিম্নমুখী হয়েছে সূচক। টানা পতনের পর মঙ্গলবার সূচক বাড়লেও আজ বুধবার সূচকের সঙ্গে কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর।
এদিকে সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচকের তীর নিম্নমুখী ছিল। শেষ দিকে সামান্য পরিবর্তন হয়ে উপরে ওঠার চেষ্টা করলেও দিনশেষে সিএসইর সার্বিক সূচক ৯১ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৫৫৫ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৫৮ পয়েন্ট কমে ৮ হাজার ৮৪৫ পয়েন্টে নেমে আসে।
এদিকে আজ মোট ২৪৭টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৯টির, কমেছে ১৫৯ টির আর অপরিবর্তিত ছিল ২৯ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৫৮ লাখ ৯৫ হাজার ৪৫৩টি শেয়ার ও ইউনিট ৪ হাজার ৭৮৩ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৫ কোটি ৫০ লাখ ৬ হাজার ৭০৩ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ২ কোটি ৩৫ হাজার ৪১৪ টাকা বেশি। আগের কার্যদিবসে (মঙ্গলবার) মোট লেনদেন হয়েছিল ১৩ কোটি ৪৯ লাখ ৭১ হাজার ২৮৯ টাকা। এদিকে আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল মার্কেন্টাইল ইন্স্যুরেন্স। এ শেয়ারের দর বেড়েছে ৯.৯১ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল এপেক্স ফুড। এ শেয়ারের দর কমেছে ৯.৭০ শতাংশ।
দৈনিক শেয়ারবজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৪৬ বার পড়া হয়েছে ।
Tagged