সূচক কমলেও বেড়েছে লেনদেন

নিম্নমুখী প্রবণতায় সপ্তাহ শুরু

সময়: রবিবার, ফেব্রুয়ারি ২৩, ২০২০ ৫:৫৪:০৮ অপরাহ্ণ


মো. সাজিদ খান : সূচক ও লেনদেনের নিম্নমুখী প্রবণতায় সপ্তাহ শুরু হয়েচে হয়েছে শেয়ারবাজারে। সপ্তাহের প্রথম কার্যদিবসে উভয় স্টক এক্সচেঞ্জেই সূচকের পাশাপাশি লেনদেন কমেছে। এদিন উভয় স্টক এক্সচেঞ্জেই অধিকাংশ কোম্পানির শেয়ার দর এবং বাজারমূলধন কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন কমেছে ১০২ কোটি ১৫ লাখ ২১ হাজার ৬১৫ টাকা ৯০ পয়সা। বাজার মূলধন কমেছে ৭১৫ কোটি ৩৯ লাখ ৪৩ হাজার ৪৫৮ টাকা ৭৩ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ৫ কোটি ৪৪ লাখ ৪০ হাজার ১৯৬ টাকা। এদিন সিএসই’তে বাজার মূলধন কমেছে ৩৮১ কোটি ৮৫ লাখ ৭৪ হাজার ৯৯৩ টাকা ৫০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৪.২৪ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৬৯৮.৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৩.৮১ পয়েন্ট কমে ১০৮৫.৯৯ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ১.০৪ পয়েন্ট কমে ১৫৯১.৭৫ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৭০টি, কমেছে ২৬৩টি এবং অপরিবর্তিত ছিল ২৩টি দর। এদিন ডিএসই’তে মোট ২০ কোটি ৭০ লাখ ২৫ হাজার ৬০১টি শেয়ার এক লাখ ৫৮ হাজার ৫৬৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬৬৮ কোটি ৪৫ লাখ ৬০ হাজার ৩৮৭ টাকা ৮০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৫৯ হাজার ৯৭৭ কোটি ৯৪ লাখ ৮৯ হাজার ৮৮০ টাকা ৫২ পয়সা।
এর আগের কার্যদিবসে ডিএসই’র ব্রড ইনডেক্স ২৪.৮৬ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৭৩৩.১৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ২.৭৯ পয়েন্ট বেড়ে ১০৮৯.৮১ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৬.৭৫ পয়েন্ট কমে ১৫৯২.৮০ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৮৩টি, কমেছে ২৪৩টি এবং অপরিবর্তিত ছিল ২৯টি দর। এদিন ডিএসই’তে মোট ২৫ কোটি ৭৭ লাখ ১০ হাজার ৫৬টি শেয়ার এক লাখ ৮৮ হাজার ৭৩২বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭৭০ কোটি ৬০ লাখ ৮২ হাজার ৩ টাকা ৭০ পয়সা। আগের কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ৫৯ হাজার ২৬২ কোটি ৫৫ লাখ ৪৬ হাজার ৪২১ টাকা ৭৯ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ৪৫টি, কমেছে ১৯৯টি এবং অপরিবর্তিত ছিল ১৫টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১২টি এবং কমেছে ৩৬টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে একটি এবং কমেছে একটির দর। ‘জেড’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১২টি, কমেছে ২৭টি এবং অপরিবর্তিত ছিল ৮টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১টি, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত ছিল১ দর।
এর আগের কার্যদিবসে ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৫৫টি, কমেছে ১৮৭টি এবং অপরিবর্তিত ছিল ১৬টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৩টি, কমেছে ৩২টির এবং অপরিবর্তিত ছিল ৩টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে একটি এবং কমেছে একটির দর। ‘জেড’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৪টি, কমেছে ২৩টি এবং অপরিবর্তিত ছিল ১০টির শেয়ার দর। এছাড়া, ৩৬টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২টি, কমেছে ২৮টির এবং অপরিবর্তিত ছিল ৬টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৯ কোম্পানির মোট ১৫ কোটি ১৬ লাখ ৪ হাজার ১২৫টি শেয়ার এক লাখ ২৫ হাজার ৮৪৫বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫১৮ কোটি ৩৬ লাখ ৭০ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৩ কোটি ৩০ লাখ ৯৫ হাজার ১৯৯টি শেয়ার ২৫ হাজার ৭১২বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭৮ কোটি ৬৫ লাখ ৩৮ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ২ কোম্পানির ৩৩ লাখ ৪২ হাজার ২১৭টি শেয়ার ৪ হাজার ৯৫ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১২ কোটি ৭৯ লাখ ৪৮ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির ৭৩ লাখ ৭৪ হাজার ১২৬টি শেয়ার ২ হাজার ৪৮৭ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ২৮ লাখ ৭০ হাজার টাকা।
এর আগের কার্যদিবসে ‘এ’ ক্যাটাগরির ২৫৮ কোম্পানির মোট ২০ কোটি ২ লাখ ৫১ হাজার ৯২৩টি শেয়ার এক লাখ ৫১ হাজার ৮২৬বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬৪৯ কোটি ২২ লাখ ৭১ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৪ কোটি ২৩ লাখ ৩৯ হাজার ৪৮৪টি শেয়ার ২৯ হাজার ৯৯৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৮৯ কোটি ২২ লাখ ৮৪ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ২ কোম্পানির ২৭ লাখ ২১ হাজার ৪৫৯টি শেয়ার ৩ হাজার ৯১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১০ কোটি ৮৯ লাখ ৯০ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির এক কোটি ১ লাখ ৩৪ হাজার ৫৮৬টি শেয়ার ৩ হাজার ৬৯৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ৮০ লাখ ৪৭ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ১৪৪.৬৪ পয়েন্ট কমে দাঁড়ায় ১৪৩৮০.০৯ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৮৫.৮৪ পয়েন্ট কমে দাঁড়ায় ৮৭২৬.৩৯ পয়েন্টে। আজ মোট ২৫৪টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৪৩টি, কমেছে ১৯৫টি এবং অপরিবর্তিত ছিল ১৬ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৭ লাখ ৯৩ হাজার ৮৩৩টি শেয়ার ও ইউনিট ৮ হাজার ৭০৮বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ২৩ কোটি ৩২ লাখ ৫২ হাজার ২২৩ টাকা ৬০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৮৯ হাজার ৬৮৪ কোটি ৪ লাখ ৭৪ হাজার ৬৫২ টাকা ৩০ পয়সা।
এর আগের কার্যদিবসে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৩০.১০ পয়েন্ট কমে দাঁড়ায় ১৪৫২৪.৭৩ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১৬.০৪ পয়েন্ট কমে দাঁড়ায় ৮৮১২.২৩ পয়েন্টে। আজ মোট ২৬৯টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৭৫টি, কমেছে ১৬৯টি এবং অপরিবর্তিত ছিল ২৫ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ১৯ লাখ ৪০ হাজার ৬২৮টি শেয়ার ও ইউনিট ১১ হাজার ৫১৪বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ২৮ কোটি ৭৬ লাখ ৯২ হাজার ৪১৯ টাকা ৬০ পয়সা। আগের কার্যদিবসে সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৮৯ হাজার ৩০২ কোটি ১৮ লাখ ৯৯ হাজার ৬৫৮ টাকা ৮০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৮৪ বার পড়া হয়েছে ।
Tagged