সূচক কমলেও বেড়েছে লেনদেন

পতন দিয়ে সপ্তাহ শুরু

সময়: রবিবার, অক্টোবর ১৩, ২০১৯ ৮:৫১:৪১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : দরপতন দিয়ে শুরু হলো সপ্তাহ। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। তবে টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ আগের দিনের তুলনায় কমেছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আজ ডিএসইতে লেনদেন কমেছে ২৯ কোটি ৬১ লাখ ৮৩ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭৬১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৯৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৮৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪১টির, কমেছে ২৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৯৮ কোটি ১৯ লাখ ৯৩ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৫২ পয়েন্ট কমে অবস্থান করে ৪৮১০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করে ১১১১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করে ১৭০৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩২৭ কোটি ৮১ লাখ ৭৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২৯ কোটি ৬১ লাখ ৮৩ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসেও পতনের ধারা অব্যাহত রয়েছে। সপ্তাহের শেষ কার্যদিবসের মতো আজ রোববারও সূচকের অস্বাভাবিক পতনের সঙ্গে কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। তবে মোট লেনদেন আগের দিনের তুলনায় সামান্য বেড়েছে।
এদিকে সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচকের তীর নিম্নমুখী ছিল। লেনদেনের শেষ দিকে সূচকের তীর কিছুটা উপরে ওঠে কিন্তু দিনশেষে সিএসইর সার্বিক সূচক ১৪৫ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৫১০ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৮৬ পয়েন্ট কমে ৮ হাজার ৮১৪ পয়েন্টে নেমে আসে।
এদিকে আজ মোট ২৩৬টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩০টির, কমেছে ১৮১ টির আর অপরিবর্তিত ছিল ২৫ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৫২ লাখ ৮৪ হাজার ৯৫টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ২৭৪ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৪ কোটি ৩৩ লাখ ৭৫ হাজার ৬৬৮ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ১ কোটি ৯৫ লাখ ৫৭ হাজার ৭৮ টাকা বেশি। আগের কার্যদিবসে (বৃহস্পতিবার) মোট লেনদেন হয়েছিল ১২ কোটি ৩৮ লাখ ১৮ হাজার ৫৯০ টাকা। এদিকে আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল এম এল ডায়িং। এ শেয়ারের দর বেড়েছে ৯.৯৬ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল কাট্টালি টেক্সটাইল। এ শেয়ারের দর কমেছে ৯.৯২ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৭২ বার পড়া হয়েছে ।
Tagged