৭ দিনে দর বেড়েছে ৫৩ শতাংশ

প্রথম প্রান্তিকে লোকসান তসরিফার

সময়: রবিবার, ডিসেম্বর ১, ২০১৯ ৯:০৮:৫৫ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি তসরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার দর লাগামহীনভাবে বাড়ছে। গত ৭ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৫২ দশমিক ৬৩ শতাংশ। কোম্পানিটির প্রথম প্রান্তিকের মুনাফা নেতিবাচক হওয়ার পরেও এভাবে দর বৃদ্ধি পাচ্ছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, প্রথম প্রান্তিকে কোম্পানিটির (জুলাই-সেপ্টেম্বর ’১৯) শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৭২ পয়সা। এর আগের বছর ১১ পয়সা মুনাফা ছিল। ৩০ জুন ২০১৯ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি পরিচালনা পর্ষদ বিনিয়োগকারীদের জন্য ১ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে। ২০১৮ সালে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছিল। সমাপ্ত বছরে শেয়ারপ্রতি আয় হয়েছে ১২ পয়সা, আগের বছর ছিল ১ টাকা ২৭ পয়সা। এসময়ে শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ৩১ টাকা ৬৮ পয়সা। এর আগের বছর ছিল ৩৩ টাকা ৬৪ পয়সা।
সমাপ্ত সপ্তাহে কোম্পানিটির গড় লেনদেন হয়েছে ৭৫ লাখ ৪৫ হাজার টাকার শেয়ার। আর মোট লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩ কোটি ৭৭ লাখ টাকা। কোম্পানিটির শেয়ার গত ৭ কার্যদিবস আগে দর ছিল ৯ টাকা ৫০ পয়সা। আর গত বৃহস্পতিবার ১৪ টাকা ৫০ পয়সায় সর্বশেষ লেনদেন করে। যদিও কোম্পাানটির এ শেয়ার দর বৃদ্ধি নিয়ে ডিএসইর কোনো তদন্ত ছিল না।
সম্প্রতি কোম্পানিটির ঋণমান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (ক্রিসেল)। কোম্পানিটি দীর্ঘমেয়াদে রেটিং পেয়েছে ‘এ প্লাস’ ও স্বল্পমেয়াদে পেয়েছে ‘এসটি-৩’। স্বল্পমেয়াদে কোম্পানিটির ঋণ রয়েছে ৫৫ কোটি ৩৮ লাখ টাকা। আর দীর্ঘমেয়াদে ঋণ রয়েছে ৬৭ কোটি ৬৭ লাখ ৬০ হাজার টাকা। ২০১৫ সালে তালিকাভুক্ত কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৪৯ দশমিক ৭২ শতাংশ। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে রয়েছে ২৪ দশমিক ৮২ শতাংশ। বাকি ২৫ দশমিক ৪৬ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

 

Share
নিউজটি ৫৬৫ বার পড়া হয়েছে ।
Tagged