editorial

পুঁজিবাজারে বিনিয়োগে আগ্রহী সিটি ও এইচএসবিসি ব্যাংক

বাজার মন্দার মধ্যেও একটি ভালো খবর

সময়: বুধবার, অক্টোবর ২৩, ২০১৯ ৬:০৩:২৪ অপরাহ্ণ


বাংলাদেশের পুঁজিবাজার ও বন্ড মার্কেটে বিনিয়োগ বাড়াতে চায় বিশ্বের দুটি শীর্ষ স্থানীয় ব্যাংক ‘সিটি ব্যাংক অব নিউইয়র্ক’ ও ‘হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন’ (এইচএসবিসি) ব্যাংক। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বিশ্বব্যাংক-আইএমএফ-এর সভা চলাকালীন সময়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল-এর কাছে এ সংক্রান্ত দু’টি পৃথক প্রস্তাব দেন উল্লেখিত দুই ব্যাংকের প্রতিনিধিরা।
এ বিষয়ে অর্থমন্ত্রী পরে সাংবাদিকদের বলেন, ব্যাংক দু’টি আমাদের ভালো প্রস্তাব দিয়েছে। আইএফসি যেভাবে ‘টাকা বন্ড’ ইস্যু করছে, সেভাবে তারাও ‘টাকা বন্ড’ ইস্যু করতে চাচ্ছে। বিদেশে আমাদের অনেক ঋণ আছে। এগুলো ডলারে পরিশোধ করতে হয়। ডলারে পরিশোধ না করে যদি টাকায় পরিশোধ করা হয়, তবে আমাদের জন্য আরোও ভালো হবে।
তিনি বলেন, আমাদের টাকা ডলারের সঙ্গে রিলেটেড। ডলারের সঙ্গে যদি টাকার বিনিময় হার বেশি ওঠা-নামা করে, তাহলে আমরা ক্ষতিগ্রস্ত হবো। তারা এটিকে টাকায় কনভার্ট করে দেবে বলে আমাদের প্রস্তাব দিয়েছে। ঋণের ক্ষেত্রে যেগুলো হয়ে গেছে সেগুলো টাকায় কনভার্ট করে দেবে। এক্ষেত্রে টাকার মূল্যমান নির্দিষ্ট রেখে ডলারের বিপরীতে নেয়া ঋণ বাংলাদেশি টাকায় পরিশোধ করা হলে বাংলাদেশ লাভবান হবে বলে মনে করেন তিনি।
অন্যদিকে এইচএসবিসি মালয়েশিয়ার জনপ্রিয় ‘সুকুব বন্ড’ ইস্যু করতে চায়। বাংলাদেশের ব্যাংকিং খাতে ও পাবলিক ব্যাংকিং ব্যবস্থায় ইসলামী ব্যাংকিং পদ্ধতি চালু নাই। তবে সেটা বেসরকারি খাতের ব্যাংকগুলোতে চালু রয়েছে। এসব প্রস্তাব যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নেয়া হবে।

Share
নিউজটি ২৮৭ বার পড়া হয়েছে ।
Tagged