সূচক কমলেও বেড়েছে লেনদেন

লুজার তালিকায় নেই ১০ কোম্পানি

ব্যাপক উত্থানে সূচক ও লেনদেন

সময়: রবিবার, জানুয়ারি ১৯, ২০২০ ৫:২৮:৩৭ অপরাহ্ণ


মো. সাজিদ খান : ব্যাপক উত্থানে দেশের শেয়ারবাজার। উভয় স্টক এক্সচেঞ্জে সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন। এদিন উভয় স্টক এক্সচেঞ্জেই অধিকাংশ কোম্পানির শেয়ার দরের পাশাপাশি বাজারমূলধন বেড়েছে। তবে ঢাক স্টক এক্সচেঞ্জে আজ মাত্র ৬টি কোম্পানির শেয়ার দর কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন বেড়েছে ১৪৩ কোটি ৮৭ লাখ ৫৫ হাজার ৪৭১ টাকা। এদিন বাজার মূলধন বেড়েছে ১৫ হাজার ১৮৫ কোটি ৭৩ লাখ ৩২ হাজার ৮৭৮ টাকা ৩৩ পয়সা। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে ৩৫ কোটি ৪ লাখ ৬১ হাজার ৫৪৩ টাকা ৩০ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন বেড়েছে ১৩ হাজার ৯৮৩ কোটি ৫০ লাখ ৯৫৬ টাকা ৯০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৩২.২৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৩৮২.০৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৫৭.২৯ পয়েন্ট বেড়ে ৯৯৭.৫৮ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৮০.৬৫ পয়েন্ট বেড়ে ১৪৮৭.২৫ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৪৬টির, কমেছে ৬টির এবং অপরিবর্তিত ছিল ৪টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৬ কোটি ৯ লাখ ৬৩ হাজার ৪২২টি শেয়ার এক লাখ ৩৪ হাজার ৪৩১বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪১১ কোটি ৩৬ লাখ ৬৯ হাজার ৪৩৬ টাকা ৮০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৪ হাজার ৫৫৬ কোটি ৫৭ লাখ ৯০ হাজার ৬০৬ টাকা ৬৮ পয়সা।
এর আগের কার্যদিবসে ডিএসই’র ব্রড ইনডেক্স ৮১.৬২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪১৪৯.৮২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ২৬.০৩ পয়েন্ট বেড়ে ৯৪০.২৯ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৩৫.৩৬ পয়েন্ট বেড়ে ১৪০৬.৫৯ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৯৪টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত ছিল ৪৭টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১০ কোটি ১২ লাখ ৫৬ হাজার ৯৯২টি শেয়ার এক লাখ ৯৯৫ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৬৭ কোটি ৪৯ লাখ ১৩ হাজার ৯৬৫ টাকা ৮০ পয়সা। আগের কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ১৯ হাজার ৩৭০ কোটি ৮৪ লাখ ৫৭ হাজার ৭২৮ টাকা ৩৫ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৪৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৪৯টি, কমেছে ২টি এবং অপরিবর্তিত ছিল ১টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৫টি কোম্পানির মধ্যে বেড়েছে ৪৪টি, কমেছে এবং ১৬টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৮টির এবং কমেছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৫০টি কোম্পানির মধ্যে বেড়েছে ৪৫টি, কমেছে ২টি এবং অপরিবর্তিত ছিল ৩টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৩৪টির, কমেছে ২টির এবং অপরিবর্তিত ছিল ১টির দর।
এর আগের কার্যদিবসে ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৫০টি, কমেছে ৭০টি এবং অপরিবর্তিত ছিল ২৮টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৪টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৩টি, কমেছে ১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ১০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩টির, কমেছে ৬টি এবং অপরিবর্তিত রয়েছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৫১টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৮টি, কমেছে ২০টি এবং অপরিবর্তিত ছিল ১৩টির শেয়ার দর। এছাড়া, ৩৫টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১১টির, কমেছে ৯টির এবং অপরিবর্তিত ছিল ১৫টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৪৯ কোম্পানির মোট ১০ কোটি ৪৫ লাখ ৩২ হাজার ৪৩টি শেয়ার ৯৬ হাজার ৬৮ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৮৮ কোটি ৬৭ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৫ কোম্পানির ২ কোটি ৭৬ লাখ ৮১ হাজার ৩৬৯টি শেয়ার ২০ হাজার ৬১৬বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫২ কোটি ৪৭ লাখ ১৪ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৯ কোম্পানির ২কোটি ১৭ লাখ ৪২ হাজার ৪৯৭টি শেয়ার ১৪ হাজার ১৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৮ কোটি ৭৭ লাখ ৯০ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৫০ কোম্পানির ৬১ লাখ ৭০ হাজার ৬৭টি শেয়ার ৩ হাজার ৪৩১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৩০ লাখ ৩ হাজার টাকা।
এর আগের কার্যদিবসে ‘এ’ ক্যাটাগরির ২৪৮ কোম্পানির মোট ৬ কোটি ৬ লাখ ৫ হাজার ৩৫৯টি শেয়ার ৬৫ হাজার ১৮০ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৮৮ কোটি ৬৭ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৪ কোম্পানির ১ কোটি ৬৭ লাখ ২৬ হাজার ৮২২টি শেয়ার ১৪ হাজার ৭৮৮বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩০ কোটি ৪৩ লাখ ৪৫ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ১০ কোম্পানির এক কোটি ৭৪ লাখ ৩ হাজার ৯৫৯টি শেয়ার ১৫ হাজার ৩৮ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৭ কোটি ৪৮ লাখ ১২ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৫১ কোম্পানির ৩৪ লাখ ৯৩ হাজার ৯৮৮টি শেয়ার ৩ হাজার ৫৮৫ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২ কোটি ৯৯ লাখ ২ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ৬৭৭.০১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩২৭৭.৮৭ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৪১৩.২৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮০৪৮.০৩ পয়েন্টে। আজ মোট ২৫৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২৩১টির, কমেছে ১৫টির এবং অপরিবর্তিত ছিল ১১ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৩২ লাখ ৫৯ হাজার ৪৫৭টি শেয়ার ও ইউনিট ৭ হাজার ৬৪৯ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৪৩ কোটি ৬৮ লাখ ২৩ হাজার ২৫৩ টাকা ৫০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৬৩ হাজার ১৯১ কোটি ৭০ লাখ ২ হাজার ২৫৩ টাকা ৬০ পয়সা।
এর আগের কার্যদিবসে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ২০৭.৮১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১২৬০০.৮৫ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১২৯.৯০ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৭৬৩৪.৭৬ পয়েন্টে। আজ মোট ২১৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১০৩টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত ছিল ২৭ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৪৮ লাখ ৩১ হাজার ৪১০টি শেয়ার ও ইউনিট ৬ হাজার ৬৩০ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৮ কোটি ৬৩ লাখ ৬১ হাজার ৭১০ টাকা ২০ পয়সা। আগের কার্যদিবসে সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৪৯ হাজার ২০৮ কোটি ২০ লাখ ১ হাজার ২৯৬ টাকা ৭০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৪৮ বার পড়া হয়েছে ।
Tagged