ইউএমপি নিয়ে বিআইএ’র তিন প্রস্তাব

সময়: রবিবার, জানুয়ারি ১৯, ২০২০ ১২:১০:৩৫ পূর্বাহ্ণ


অনুপ সর্বজ্ঞ : ইউনিফাইড মেসেজিং প্লাটফর্ম (ইউএমপি) নিয়ে গত বৃহস্পতিবার বীমা কোম্পানির চেয়ারম্যানদের সঙ্গে এক বৈঠকে বসে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)। সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে পদ্ধতিটির বিষয়ে তিনটি প্রস্তাবনা ইন্স্যুরেন্স ডেভলপমেন্ট অ্যান্ড রেগুলেটরি অথরিটির (আইডিআরএ) কাছে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বীমা খাতের মালিক পক্ষের এ সংগঠন। আজ প্রস্তাবনাগুলো লিখিতভাবে পাঠানো হবে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বরাবর।

বিআইএ’র প্রস্তাবনাগুলো হলো- গাড়ির থার্ড পার্টি ইন্স্যুরেন্স ইউএমপি পদ্ধতির বাইরে রাখা, ইউএমপি রেট পলিসি প্রতি ৩ টাকা নির্ধারণ করা ও প্রতি বছর এ রেট পুনঃবিবেচনা করা।

উল্লেখ্য, ইউএমপি পদ্ধতিকে শুধু এসএমএস প্রেরণের মাধ্যম হিসেবে বিবেচনা করা হলেও তা সঠিক নয়। এটি সেন্ট্রাল ডাটাবেজ, রিপোসিটরিসহ বিভিন্ন অত্যাধুনিক ফিচার সম্বলিত একটি পদ্ধতি। এর ফলে বীমা কোম্পানিগুলো কোন খাতে কি বাবদ ব্যয় করছে তার পুরোটাই থাকবে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নখদর্পনে। মূলত সন্ত্রাসী অর্থায়ন রোধেই এমন পদক্ষেপ নিতে যাচ্ছে নিয়ন্ত্রক সংস্থাটি।

এ প্রসঙ্গে আইডিআরএ’র সদস্য বোরহান উদ্দীন আহমেদ দৈনিক শেয়ারবাজার প্রতিদিনকে বলেন, প্রস্তাবনাগুলো আমাদের কাছে আসলে তা অবশ্যই বিবেচনা করে দেখা হবে। এগুলো না দেখে মন্তব্য করা উচিত হবেনা।

বিআইএ চেয়ারম্যান শেখ কবীর হোসেন বলেন, বীমা কোম্পানির চেয়ারম্যানদের সঙ্গে আলোচনা করেই এই প্রস্তাবনাগুলো দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমরা আজ লিখিতভাবে নিয়ন্ত্রণ কর্র্তৃপক্ষকে জানানো। এরপরে তারা যদি আমাদের সঙ্গে আলোচনায় বসতে চায় তাহলেও আমরা রাজি আছি।

গত ৫ জানুয়ারি ইউএমপি বাবদ ত্রৈমাসিক ভিত্তিতে পাঁচ টাকা সাত কার্যদিবসের মধ্যে পরিশোধের নির্দেশনা দিয়ে দেশের সব বীমা কোম্পানিকে চিঠি দেয় আইডিআরএ। এরই প্রেক্ষিতে গত ৯ জানুয়ারি কোন রকম আলোচনা ছাড়া ইউএমপি সার্ভিসের খরচ প্রদানের নির্দেশনা আপাতত স্থগিত রাখার অনুরোধ জানিয়ে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে একটি চিঠি দেয় বিআইএ। ১২ জানুয়ারি ররিবার বিআইএ’র পক্ষ থেকে একই চিঠি পাঠানো হয় দেশের সব বীমা কোম্পানিকে। এরপরই বিআইএকে বিষয়টি নিয়ে তাদের প্রস্তাবনা লিখিতভাবে দেয়ার নির্দেশ দেয় আইডিআরএ।

শুরু থেকেই ইউএমপি বাবদ খরচের বিরোধিতা করে আসছে বীমা কোম্পানিগুলো। নিয়ন্ত্রক সংস্থার এ পদক্ষেপের কারণে ব্যবস্থাপনা ব্যয় বাড়বে বলে মনে করছে বিআইএ। সংগঠনটি বলছে, ইউএমপি বাবদ ত্রৈমাসিক ভিত্তিতে পলিসি প্রতি ৫ টাকার পরিবর্তে ৩ টাকা করা উচিত। এতে কারো কোন সমস্যা হবে না। কিন্তু এই রেট কমানো না হলে এর ক্ষতিকর প্রভাব পড়বে বীমা খাতের ওপর।

গত বছরের ৩১ অক্টোবর ইউএমপি রেট পুনঃনির্ধারনের বিষয়ে অনুরোধ জানিয়েছে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে চিঠি দেয় বিআইএ। পরবর্তীতে গত ৪ ডিসেম্বর আবারো চিঠি দেয়া হয় বিআইএ’র পক্ষ থেকে। তবে ওই সময় এসব চিঠির কোনটিই আমলে নেয়নি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ।

সংশ্লিষ্টরা বলছেন, জীবন বীমা খাতে মোট পলিসি সংখ্যা এক কোটিরও বেশি। আর এ পলিসি প্রতি ত্রৈমাসিক ভিত্তিতে ৫ টাকা পরিশোধ করা হলে শুধু জীবন বীমা কোম্পানিগুলো থেকেই বছরে ২০ কোটি টাকা পাবে নিয়ন্ত্রক সংস্থাটি। তবে এ টাকার একটি অংশ দিতে হবে ইউএমপি বাস্তবায়নকারী প্রতিষ্ঠান ডিওইআর সার্ভিস লিমিটেডকে।

উন্নত গ্রাহকসেবা, ব্যবস্থাপনায় স্বচ্ছতা আনায়ন, এজেন্ট কর্তৃক প্রিমিয়াম আহরণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য গত বছর ২৮ জানুয়ারি ইউএমপি বাস্তবায়নে বীমা কোম্পানিগুলোকে নির্দেশনা দেয় কর্তৃপক্ষ। এতে বলা হয়, প্রতিটি বীমা কোম্পানির সকল পলিসি ও পলিসিহোল্ডার সংক্রান্ত যাবতীয় তথ্য ইউএমপি বাস্তবায়নে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ডিওইআর সার্ভিস লিমিটেডকে সরবরাহ করতে হবে। একইসঙ্গে কোম্পানিগুলোর প্রিমিয়াম সংগ্রহের সকল তথ্য ইউএমপি পোর্টালে আপলোড করার নির্দেশ দেয় নিয়ন্ত্রক সংস্থা।

এর আগে ইউএমপি প্রশিক্ষণে না আসার কারণে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডকে ৫ লাখ টাকা জরিমানা করে আইডিআরএ। গত বছরের মার্চ ও আগস্টে ইউএমপি নিয়ে দু’ দফা প্রশিক্ষণের আয়োজন করে নিয়ন্ত্রক সংস্থাটি। প্রশিক্ষণে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স ছাড়া বাকি সব প্রতিষ্ঠানই অংশগ্রহণ করে। সম্প্রতি ইউএমপি সংক্রান্ত তথ্যও কোম্পানিগুলোর কাছে চেয়েছে আইডিআরএ। তবে ডেল্টা লাইফসহ বেশ কিছু কোম্পানি কোন জবাব দেয়নি। এর বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪০৯ বার পড়া হয়েছে ।
Tagged