মার্চেন্ট ব্যাংকের কাছে লেনদেনের তথ্য চেয়েছে বিএসইসি

সময়: বুধবার, জুলাই ২৪, ২০১৯ ৪:৪৭:২২ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে সাম্প্রতিক দরপতনের প্রেক্ষিতে গঠিত বিএসইসি’র তদন্ত কমিটি দ্বিতীয় দিনের মতো স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠক করেছে। বৈঠকে স্টেকহোল্ডার প্রতিনিধিদের কাছে লেনদেন তথ্য চাওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার বিকালে বিএসইসি’র সম্মেলন কক্ষে মার্চেন্ট ব্যাংকারদের সঙ্গে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধিরা এবং বিএসইসি’র পক্ষে কমিটির আহ্বায়ক, পরিচালক রেজাউল করিমসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।
এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক এক মার্চেন্ট ব্যাংকের কর্মকর্তা বলেন, পুঁজিবাজারে টানা দরপতনের কারণ জানতে চেয়ে আমাদের কাছে একটা ফরম দিয়েছে তদন্ত কমিটি। বাজার পতনের সঠিক কারণগুলো ফরমে পূরণ করে আগামী রোববারের মধ্যে জমা দেয়ার জন্য বলা হয়েছে।
সভায় সম্প্রতি টানা দরপতনের জন্য বেশ কিছু কারণকে দায়ী করেন মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধিরা। এর মধ্যে উল্লেখযোগ্য কারণ হচ্ছে- পুঁজিবাজারে তারল্য সঙ্কট, পিপলস লিজিং কেলেঙ্কোরি, রিটেইনড আর্নিংস ও বোনাসে কর আরোপ এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের দুরাবস্থা সম্পর্কিত সংবাদ, বাজারের প্রতি বিনিয়োগকারীদের অনাস্থা।
এর আগে গত সোমবার শীর্ষ ব্রোকারেজ প্রতিষ্ঠানগুলোর নিয়ে বৈঠক করে বিএসইসি। এতে দুই স্টক এক্সচেঞ্জের শীর্ষ ব্রোকারদের কাছে টানা বাজার পতনের কারণ জানাতে বলা হয়। পাশাপাশি ব্রোকারেজ হাউজের অথরাইজড প্রতিনিধিদের নিয়ননীতি অনুসরণ করে শেয়ার কেনাবেচার পরামর্শ দেয়া হয়। তাছাড়া শীর্ষ ব্রোকারদের বাজারের স্থিতিশীলতা রক্ষায় দায়িত্বশীল ভূমিকা পালনের অনুরোধ জানানো হয়।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩২৩ বার পড়া হয়েছে ।
Tagged