মিউচ্যুয়াল ফান্ডের রি-ইনভেস্টমেন্ট পদ্ধতি বাতিল

সময়: বুধবার, জুলাই ১৭, ২০১৯ ৬:১১:১৫ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক :শেয়ারবাজারে তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ডের লভ্যাংশ প্রদানের ক্ষেত্রে রি-ইনভেস্টমেন্ট ইউনিট (আরআইইউ) পদ্ধতি বাতিল করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল মঙ্গলবার বিএসইসির ৬৯৩তম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (মিউচ্যুয়াল ফান্ড) বিধিমালা ৬৬ অনুযায়ী লভ্যাংশ প্রদানের ক্ষেত্রে রি-ইনভেস্টমেন্ট ইউনিট (আরআইইউ) পদ্ধতি এখন থেকে বাতিল করা হলো। ফলে বে-মেয়াদি এবং মেয়াদি উভয় ধরনের ফান্ডের ক্ষেত্রেই কেবল মাত্র নগদ লভ্যাংশ প্রদান করা যাবে।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (মিউচ্যুয়াল ফান্ড) বিধিমালা, ২০০১-এর বিধি ৯ (গ) এ উল্লেখিত বে-মেয়াদি ফান্ডের উদ্যোক্তার লক-ইন বিষয়ে এ নির্দেশনা দেয়া হয়েছে। এ নির্দেশনা অনুযায়ী বে-মেয়াদি ফান্ডের ক্ষেত্রে মেয়াদি ফান্ডের উদ্যোক্তার অংশ ফান্ড গঠনের তারিখ থেকে ১ বছর পর্যন্ত সংরক্ষণ এবং তৎপরবর্তীতে উক্ত ধারণকৃত অংশের অন্তত ১০ শতাংশ উদ্যোক্তা কর্তৃক ফান্ডের অবসায়ন পর্যন্ত সার্বক্ষণিকভাবে সংরক্ষণ করতে হবে। এর ফলে মেয়াদি ও বে-মেয়াদি ফান্ডের ভিন্নতা ছিল তা দূরীভূত হবে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৫৪ বার পড়া হয়েছে ।
Tagged