সম্পদ কমেছে তালিকাভুক্ত চার জীবন বীমা কোম্পানির

সময়: সোমবার, অক্টোবর ১৪, ২০১৯ ৯:৪২:৫৪ পূর্বাহ্ণ


অনুপ সর্বজ্ঞ : জীবন বীমা খাতে পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানির সম্পদ কমেছে উল্লেখযোগ্য হারে। কোম্পানিগুলো হলোÑ ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, সানলাইফ ইন্স্যুরেন্স ও পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, বীমা আইন অনুযায়ী, জীবন বীমা কোম্পানির মোট সম্পদের ৯০ শতাংশের মালিক বীমা গ্রাহকরা। অবশিষ্ট ১০ শতাংশের মালিক কোম্পানির শেয়ারহোল্ডাররা।
আইডিআরএ’র তথ্য অনুযায়ী, ২০১৮ সালে ‘ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স’-এর মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৪ হাজার ২০৫ কোটি ৫৬ লাখ টাকা। যা ২০১৭ সালে ছিল ৪ হাজার ২৫৫ কোটি ৬৮ লাখ টাকা। অর্থাৎ গতবছর এ কোম্পানির সম্পদের পরিমাণ আগের বছরের তুলনায় ১ দশমিক ১৮ শতাংশ কমেছে।
গত ২০০৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৭৪ কোটি ৭০ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্য্ া৭ কোটি ৪৭ লাখ ৪২ হাজার ৭৫১ টি।
সর্বশেষ ২০১৮ সালে ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় এ কোম্পানি। ২০১৭ সালে দেয় ২৫ শতাংশ ও ২০১৬ সালে ১৫ শতাংশ নগদ ও ২০ শতাংশ বোনাস লভ্যাংশ দেয় এ কোম্পানি।
ডিএসই- তে গতকাল রোববার এ শেয়ারের সর্বশেষ দর শূন্য দশমিক ২০ শতাংশ বা ১ পয়সা কমে দাঁড়ায় ৫০ টাকা ৯০ পয়সায়। দিনভর দর ৫০ টাকা থেকে ৫১ টাকার মধ্যে ওঠানামা করে। সমাপনী দর ছিল ৫০ টাকা। যা এর আগের কার্যদিবসে ছিল ৫১ টাকা। এদিন ৩৬ বারে এ কোম্পানির মোট ৫ হাজার ৯৯১ টি শেয়ারের লেনদেন হয়।
এ প্রসঙ্গে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা হেমায়েত উল্লাহ ‘দৈনিক শেয়ারবাজার প্রতিদিন’-কে বলেন, ‘সম্পদ সামান্য কমেছে। কারণ কারো কাছে অমাদের কিছু দেনা ছিল, যা সম্পদ থেকে পরিশোধ করা হয়েছে। তবে আমরা কোন সম্পদ বিক্রি করিনি।’
গত ২০১৮ সালে ‘পপুলার লাইফ ইন্স্যুরেন্স’-এর মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ৯৭০ কোটি ৬ লাখ টাকা। যা ২০১৭ সালে ছিল ২ হাজার ৫৩৩ কোটি ২৯ লাখ টাকা। অর্থাৎ গত বছর এ কোম্পানির সম্পদের পরিমাণ আগের বছরের তুলনায় ২২ দশমিক ২৩ শতাংশ কমেছে।
গত ২০০৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানির অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৬০ কোটি ৪২ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৬ কোটি ৪ লাখ ২৮ হাজার ৩৫৮টি।
সর্বশেষ ২০১৮ সালে ৪০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় এ কোম্পানি। গত ১৫ জুলাই কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়। গত ২০১৫ সাল থেকে ৪০ শতাংশ হারে নগদ লভ্যাংশ দিয়ে আসছে এ কোম্পানি । এর আগে ২০১৩ ও ২০১৪ সালে ৪০ শতাংশ করে বোনাস লভ্যাংশ দেয় কোম্পানিটি। ডিএসই-তে গতকাল রোববার এ শেয়ারের লেনদেন বন্ধ ছিল।
এ প্রসঙ্গে ‘পপুলার লাইফ ইন্স্যুরেন্স’-এর প্রধান নির্বাহী কর্মকর্তা বিএম ইউসুফ আলী ‘দৈনিক শেয়ারবাজার প্রতিদিন’-কে বলেন, ‘এবার আমরা এফডিআর ভেঙে উল্লেখযোগ্য পরিমাণ বীমা দাবী পরিশোধ করেছি। যার ফলে আমাদের সম্পদ কিছুটা কমেছে।’

গত ২০১৮ সালে ‘সানলাইফ ইন্স্যুরেন্স’-এর মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ২৯৪ কোটি ৩৫ লাখ টাকা। যা ২০১৭ সালে ছিল ৩৫৩ কোটি ৫ লাখ টাকা। অর্থাৎ গতবছর এ কোম্পানির সম্পদের পরিমাণ আগের বছরের তুলনায় ১৬ দশমিক ৬৩ শতাংশ কমেছে।
গত ২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত ‘জেড’ ক্যাটাগরির এ কোম্পানির অনুমোদিত মূলধন ৫০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৩৫ কোটি ৭৬ লাখ ১০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্য্ া৩ কোটি ৫৭ লাখ ৬০ হাজার ৬৯০টি।
গত ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য কোন লভ্যাংশ দিতে পারেনি এ কোম্পানি। ২০১৭ সালে দেয় ২ শতাংশ বোনাস লভ্যাংশ দেয় এ কোম্পানি। ২০১৫ ও ২০১৬ সালে লভ্যাংশ দিতে ব্যর্থ হয় কোম্পানিটি। ২০১৩ সালে ৫ শতাংশ বোনাস ও ২০১৪ সালে ৬ শতাংশ বোনাস লভ্যাংশ দেয় এ কোম্পানি।
ডিএসই-তে গতকাল রোববার দিনভর এ শেয়ারের দর ১৫ টাকা থেকে ১৫ টাকা ৪০ পয়সার মধ্যে ওঠানামা করে। সমাপনী দর ছিল ১৫ টাকা ১০ পয়সা। যা এর আগের কার্যদিবসে ছিল ১৫ টাকা ৩০ পয়সা। এদিন ৯ বারে এ কোম্পানির মোট ৬৩৫ টি শেয়ারের লেনদেন হয়।
গত ২০১৮ সালে ‘পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স’-এর মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১৪৯ কোটি ৫০ লাখ টাকা। যা ২০১৭ সালে ছিল ২৩৮ কোটি ৯৪ লাখ টাকা। অর্থাৎ গত বছর এ কোম্পানির সম্পদের পরিমাণ আগের বছরের তুলনায় ৩৭ দশমিক ৪৩ শতাংশ কমেছে।
জানা যায়, সম্প্রতি কোম্পানিটির মালিকানায় পরিবর্তন এসেছে। যার নেতিবাচক প্রভাব পড়েছে এ কোম্পানির ব্যবসাতেও।
গত ২০১২ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ‘জেড’ ক্যাটাগরির এ কোম্পানির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৩৮ কোটি ৮৮ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৩ কোটি ৮৮ লাখ ৮০ হাজার ।

সর্বশেষ ২০১৬ সালে ২০ শতাংশ বোনাস লভ্যাংশ দেয় এ কোম্পানি। ২০১৩ থেকে ১৫ পর্যন্ত বিনিয়োগকারীদের কোন লভ্যাংশ দেয়নি এ কোম্পানি। ২০১২ সালে ৮ শতাংশ বোনাস লভ্যাংশ দেয় কোম্পানিটি।
উল্লেখ্য, ২০১৮ সালে জীবন বীমা খাতে মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৩৮ হাজার ৯০২ কোটি ৬৩ লাখ টাকা, যা ২০১৭ সালে ছিল ৩৭ হাজার ৫২ কোটি ৩৬ লাখ টাকা।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৯৬ বার পড়া হয়েছে ।
Tagged