সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

সময়: সোমবার, জানুয়ারি ২৭, ২০২০ ৬:৫০:০৭ অপরাহ্ণ


মো. সাজিদ খান : দেশের শেয়ারবাজার উভয় স্টক এক্সচেঞ্জে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের পাশাপাশি কমেছে লেনদেন। একই সঙ্গে কমেছে বাজার মূলধন এবং অধিকাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন কমেছে ৬৯ কোটি ৫৬ লাখ ৫৫ হাজার ৬০৪ টাকা ৪০ পয়সা। এদিন বাজার মূলধন কমেছে এক হাজার ২৮৬ কোটি ৮৭ লাখ ৬ হাজার ৭৪৩ টাকা ৬৯ পয়সা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ৩ কোটি ৩৮ লাখ ৯৭ হাজার ২৮০ টাকা ১০ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন কমেছে ২ হাজার ৩০০ কোটি ৪৮ লাখ ৮৫ হাজার ৮২৭ টাকা ৫০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৫.১৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৪৯৩.০১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৩.৫০ পয়েন্ট কমে ১০৩১.৭২ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৪.৬২ পয়েন্ট কমে ১৫৪১.২৩ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৬৬টির, কমেছে ২৫৫টির এবং অপরিবর্তিত ছিল ৩৩টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৩ কোটি ৬ লাখ ৯২ হাজার ৪৩১টি শেয়ার এক লাখ ২২ হাজার ২৮৮বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪০৪ কোটি ৫৮ লাখ ৯ হাজার ৫৫৯ টাকা ৪০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪৪ হাজার ২০৫ কোটি ২ লাখ ৬০ হাজার ৬৯ টাকা ৭৬ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ১৪.৩১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৫২৮.২০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ০.২৬ পয়েন্ট কমে ১০৩৫.২২ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২.৪৩ পয়েন্ট বেড়ে ১৫৪৫.৮৫ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৫০টির, কমেছে ১৫৮টির এবং অপরিবর্তিত ছিল ৪৮টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৭ কোটি ৩৫ লাখ ৬৫ হাজার ৯৬৪টি শেয়ার এক লাখ ৪৫ হাজার ৩৯৬বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৭৪ কোটি ১৪ লাখ ৬৫ হাজার ১৬৩ টাকা ৮০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪৫ হাজার ৪৯১ কোটি ৮৯ লাখ ৬৬ হাজার ৮১৩ টাকা ৪৫ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫২টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩৮টি, কমেছে ১৯৫টি এবং অপরিবর্তিত ছিল ১৯টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১০টি, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১টির এবং কমেছে ৬টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৭টি, কমেছে ১৯টি এবং অপরিবর্তিত ছিল ১২টির শেয়ার দর। এছাড়া, ৩৬টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৪টির, কমেছে ২০টির এবং অপরিবর্তিত ছিল ১২টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৪টি কোম্পানির মধ্যে বেড়েছে ১০৫টি, কমেছে ১১৯টি এবং অপরিবর্তিত ছিল ৩০টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৭টি, কমেছে ২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪টির এবং কমেছে ৩টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৪টি, কমেছে ১০টি এবং অপরিবর্তিত ছিল ১৪টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৭টির, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত ছিল ১১টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫২ কোম্পানির মোট ৯ কোটি ২৮ লাখ ৩৭ হাজার ১৪৮টি শেয়ার ৯০ হাজার ৬২ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩০৭ কোটি ৫৫ লাখ ৭৩ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির এক কোটি ৮৮ লাখ ৫১ হাজার ৬৩৩টি শেয়ার ১৮ হাজার ৯১৮বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৩ কোটি ১৯ লাখ ২১ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৭ কোম্পানির ১ কোটি ৩৫ লাখ ৬৪ হাজার ৮৪৫টি শেয়ার ৯ হাজার ৮৬৫ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৭ কোটি ৯১ লাখ ৬ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৪১ লাখ ৮৫ হাজার ৮১টি শেয়ার ৩ হাজার ৩৪১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ১৪ লাখ ১৩ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৪ কোম্পানির মোট ১১ কোটি ৬১ লাখ ৯৯ হাজার ৩৬০টি শেয়ার এক লাখ ৭ হাজার ৮১৫ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৫৫ কোটি ১০ লাখ ৩৫ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির ৩ কোটি ১ লাখ ৫ হাজার ১৭টি শেয়ার ২১ হাজার ৩৯০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫৩ কোটি ৩২ লাখ ৮৯ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৭ কোম্পানির ১ কোটি ৯৪ লাখ ২১ হাজার ৫৩৯টি শেয়ার ১২ হাজার ৩৬৮ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪১ কোটি ৬৫ লাখ ৪২ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৫৩ লাখ ৪৯ হাজার ৮৩৫টি শেয়ার ৩ হাজার ২৫০ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৫৮ লাখ ১১ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ১৩৬.৩২ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৬৫৬.৪০ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৮৪.১২ পয়েন্ট কমে দাঁড়ায় ৮২৮১.২৫ পয়েন্টে। আজ মোট ২৪৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৪৮টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত ছিল ২২ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৬২ লাখ ৩৪ হাজার ৭৬১টি শেয়ার ও ইউনিট ৭ হাজার ২৩৩ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১২ কোটি ৬৩ লাখ ১৩ হাজার ৯০৯ টাকা ২০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭৩ হাজার ২৬০ কোটি ৬ লাখ ৫২ হাজার ৫৮৪ টাকা ৯০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৪৮.৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩৭৯২.৭৩ পয়েন্টে। সিএসইএক্স সূচক ২৮.১১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮৩৬৫.৩৮ পয়েন্টে। আজ মোট ২৪৬টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১১৫টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত ছিল ২৫ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৯১ লাখ ১৪ হাজার ৪৯৭টি শেয়ার ও ইউনিট ৮ হাজার ৮৭৯ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৬ কোটি ২ লাখ ১১ হাজার ১৮৯ টাকা ৩০ পয়সা। গতকাল সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭৫ হাজার ৫৬০ কোটি ৫৫ লাখ ৩৮ হাজার ৪১২ টাকা ৪০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৬৩ বার পড়া হয়েছে ।
Tagged